খেলাধুলা

আইসিসির নতুন নিয়মগুলো দেখে বোকা বনে যাবেন না

আজকের দিনটি (১ এপ্রিল) এমন এক বৈশিষ্ট্য ধারণ করে ফেলেছে, যেদিন মানুষ মানুষকে বোকা বানাতে পারলেই যেন মহা খুশি হয়। যদিও এর পেছনে রয়েছে করুণ এক বিয়োগান্ত এবং নারকীয় নিষ্ঠুরতার ঘটনা। তবুও কালের প্রবাহে আজকের দিনটি মানুষের কাছে এপ্রিল ফুল হিসেবে পরিচিত।

Advertisement

এই দিনে বড় বড় অনেক সংস্থাও মেতে ওঠে অহেতুক বোকা বানানোর খেলায়, যা থেকে এবার বাদ গেলো না ক্রিকেটের অভিভাবক সংস্থা আইসিসিও। যদিও তাদের এই কাণ্ড-কারখানা দেখে সোশ্যাল মিডিয়ায় চলছে সমালোচনার ঝড়।

তবুও আইসিসি এমন আটটি নিয়ম পরিবর্তন কিংবা ক্রিকেটে এমন আটটি নিয়ম-কানুন প্রবর্তনের কথা বলছে, যেগুলো খালি চোখে দেখা সম্ভব মনে হলেও আদতে এগুলো অসম্ভব এবং এগুলো বিশ্বাস করে আপনিও বোকা বনে যাবেন না।

টুইটারের মাধ্যমেই নতুন আটটি নিয়ম প্রবর্তনের কথা জানালো আইসিসি।

Advertisement

১. টেস্টে হবে জার্সি নম্বরজুন-জুলাইয়ে ইংল্যান্ডের মাটিতে বিশ্বকাপ, পঞ্চাশ ওভারের বিশ্বকাপ শেষ হলেই চলতি বছরেই হবে টেস্ট চ্যাম্পিয়নশিপের মেগা আসর। সেই আসর থেকে টেস্ট ক্রিকেটকে নতুনভাবে তুলে ধরার ভাবনা আইসিসি’র। পাঁচ দিনের ক্রিকেটকে আকর্ষণীয় করে তুলতে তাই এবার টেস্ট ম্যাচে ক্রিকেটারদের জার্সিতে নম্বর রাখতে চলেছে তারা।

এতদিন সীমিত ওভারের কিংবা টি-টোয়েন্টি ক্রিকেটে, ক্রিকেটারদের জার্সির পিছনে নম্বর থাকত। এবার টেস্টের অন্যতম চমক হতে চলেছে জার্সি নম্বর। সঙ্গে থাকছে আরও একটি চমক।

জার্সি নম্বরের পাশাপাশি ক্রিকেটারের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টটিরও উল্লেখ রাখা হচ্ছে। ইনস্টাগ্রামে বিরাট কোহলির অ্যাকাউন্টের নাম যেমন @VIRAT.KOHLI। সীমিত ওভারের ক্রিকেটে এতদিন জার্সির পিছনে ক্রিকেটারের নাম থাকত, সে সঙ্গে থাকত একটি নির্দিষ্ট জার্সি নম্বর। কোহলি যেমন VIRAT 18 লেখা জার্সি পরে ভারতের হয়ে টি-টোয়েন্টি ও ওয়ানডে ম্যাচে খেলতে নামেন।

এবার থেকে টেস্ট ফরম্যাটে কোহলির জার্সির পিছনে লেখা থাকবে @VIRAT.KOHLI 18। টুইটারে পোস্ট করা ছবির মাধ্যমে উদাহরণও দিয়েছে আইসিসি।

Advertisement

As part of our efforts to make the game more appealing to younger generations, the ICC will be applying both numbers and Instagram handles to kits from the beginning of the World Test Championship. pic.twitter.com/XnvantQfc9

— ICC (@ICC) April 1, 2019

২. পাল্টে যাচ্ছে টস সিস্টেমটেস্ট ক্রিকেটের সঙ্গে তরুণ প্রজন্মকে জুড়তে আরও বড় উদ্যোগ নিতে চলেছে আইসিসি। টুইটারে আইসিসি জানিয়েছে টেস্ট চ্যাম্পিয়নশিপের আসর থেকে টেস্টের টস সিস্টেমও পাল্টে যেতে চলেছে। এবার টুইটারে ভোটের মাধ্যমে কোন দল প্রথমে ব্যাটিং করবে বা কোন দল প্রথমে বোলিং করবে, দর্শকরাই তা বেছে নেবেন। ম্যাচের আগে নির্দিষ্ট কয়েক ঘন্টা টুইটার পোল খোলা রাখা হবে। তার মাধ্যমে সমর্থকরাই টস নিয়ে সিদ্ধান্ত দেবেন।

৩. শর্টস পরে টেস্ট ক্রিকেটআবহাওয়ার কথা মাথায় রেখে এবার শর্টস পরে টেস্ট ক্রিকেট খেলতে পারবেন ক্রিকেটাররা। আইসিসি’র টুইটারে লেখা হয়েছে তাপমাত্রা ৩৫ ডিগ্রিতে পৌঁছে গেলে গরমের কারণে ক্রিকেটাররা শর্টস পরে খলতে পারবেন।

৪. ব্রডকাস্টিংয়ে বৈপ্লবিক পরিবর্তনটেস্ট ক্রিকেটের টিভি ভিউয়ারশিপ বাড়াতে এবার প্রযুক্তির সাহায্যে খেলা চলাকালীনই স্লিপের পিছনে ভার্চুয়ালি পৌঁছে যাবেন কমেন্টেটররা।

৫. এক বলে পাওয়া যাবে দুটি উইকেটক্যাচ ধরার পর চাইলে ফিল্ডাররা উইকেটের অন্য দিকে ব্যাটসম্যানকে রান আউট করতে পারে। সে ক্ষেত্রে এক বলে দুটি উইকেট পেতে পারে ফিল্ডিং টিম।

৬. প্লাটে যাচ্ছে নো বলের নামএবার থেকে টেস্ট ক্রিকেটে নো বলের নতুন নাম হবে ‘Faults’ আর বল ডট হলে সেটিকে ডাকা হবে ‘Aces’ বলে।

৭. চার ছক্কার বদলে এবার রান হবে আট-বারোএই নিয়মটা দেখেই সবার চোখ কপালে ওঠার মত অবস্থা। ঠিকই পড়েছেন। দিবা-রাত্রির টেস্ট ম্যাচে, রাতের সেশন চার রান হলে সেটি আট রান হিসেবে ধরা হবে, ঠিক তেমনি ছক্কা হলে সেটিকে ১২ রান হিসেবে ধরা হবে।

৮. টাইয়ের নতুন নিয়মটেস্ট চ্যাম্পিয়নশিপের আসরে দুই দলের মধ্যে ম্যাচ টাই হয়ে গেলে, অ্যাওয়ে সিরিজের রানের ভিত্তিতে স্থান নির্ধারণ করা হবে।

উপরোল্লিখিত আটটি নিয়মই কিন্তু ভুয়া। এগুলো আইসিসি তৈরি করেনি এবং এগুলোর অস্তিত্বই নেই। শুধুমাত্র এপ্রিল ফুল উদযাপন করার লক্ষ্যেই টুইটারের মাধ্যমে এভাবে সমর্থকদের বোকা বানিয়েছে আইসিসি।

আইএইচএস/এমএস