খেলাধুলা

টানা তৃতীয়বার টেস্ট চ্যাম্পিয়ন ভারত, পেল বড় অংকের অর্থ পুরস্কার

আইসিসির হিসেবে টেস্টের বছর শেষ হয় এপ্রিলের ১ তারিখে। সে হিসেবে টেস্টের আরও একটি বছর বা মৌসুম শেষ হয়ে গেলো এবং বছর শেষে আইসিসির নিয়মানুযায়ী টেস্টে এক দলকে ঘোষণা করতে হয় চ্যাম্পিয়ন। সে হিসেবে আবারও আইসিসির টেস্ট চ্যাম্পিয়ন বিরাট কোহলির ভারত। চ্যাম্পিয়ন হওয়ার সুবাধে একটি সুরম্য ট্রফি এবং একই সঙ্গে ১০ লাখ ডলারের অর্থ পুরস্কারও জিতে নিয়েছে ভারতীয়রা।

Advertisement

তৃতীয়বারেরমত আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ জিতলো ভারত। এবার শীর্ষে থাকার সময় ভারতের রেটিং পয়েন্ট ১১৬। গত এক বছরের মধ্যে ভারত ঘরের মাঠে এক ম্যাচের টেস্ট সিরিজে হারিয়েছে আফগানিস্তানকে, ২-০ ব্যবধানে হারিয়েছে ওয়েস্ট ইন্ডিজকে। তবে বিদেশের মাটিতে মিশ্র অভিজ্ঞতা হয়েছে ভারতের। ইংল্যান্ডের মাটিতে গিয়ে হেরে এসেছে ৪-১ ব্যবধানে। তবে অস্ট্রেলিয়ার মাটিতে গিয়ে জিতে এসেছে ২-১ ব্যবধানে।

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ জয়ের পর ভারত অধিনায়ক বিরাট কোহলি বলেন, ‘আরও একটা আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ জিতলাম আমরা। নিশ্চিতভাবেই এটার জন্য আমরা গর্বিত। এই ফরম্যাটে আমাদের দল খুব ভালো খেলেছে। একই সঙ্গে বছর শেষে যখন আমরা টেস্ট র্যাংকিংয়ের শীর্ষে, তখন এটা আমাদেরকে আরও অনেক বেশি স্বাচ্ছন্দ্য এনে দেবে। আমরা সবাই জানি, এই ফরম্যাটে কিভাবে ভালো করতে হয় এবং কিভাবে নিজেদের এগিয়ে নিতে হয়।’

নিজেদের দলের গভীরতার প্রসংশা করে কোহলি বলেন, ‘নিশ্চিতভাবেই বলতে পারি, আমাদের দলের গভিরতা অনেক বেশি। আমি নিশ্চিত, এই গভীরতাই আমাদেরকে আজ এ অবস্থানে এনে দাঁড় করিয়েছে।’

Advertisement

আগের দুই বছর টেস্ট চ্যাম্পিয়নশিপে দ্বিতীয় স্থানে ছিলো দক্ষিণ আফ্রিকা। এবার তাদেরকে হটিয়ে দিয়ে দ্বিতীয় স্থানে উঠে এসেছে নিউজিল্যান্ড। বাংলাদেশের বিপক্ষে ঘরের মাঠে হোম সিরিজ জয়ের পরই দ্বিতীয় স্থান নিশ্চিত হয় কিউইদের। দ্বিতীয় হওয়ার কারণে আইসিসি থেকে পুরস্কার হিসেবে ৫ লাখ ডলার অর্থ পাবে নিউজিল্যান্ড। তাদের রেটিং পয়েন্ট ১০৮।

তৃতীয় স্থানে নেমে যাওয়া দক্ষিণ আফ্রিকার কপালে জুটেছে কেবল ২ লাখ ডলার। তাদের রেটিং পয়েন্ট ১০৫। চতুর্থ এবং পঞ্চম স্থানে রয়েছে যথাক্রমে অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ড। দু’দলেই পয়েন্ট সমান ১০৪ করে। তবে ভগ্নাংশের ব্যবধানে এগিয়ে থাকায় চতুর্থ স্থানে অস্ট্রেলিয়া এবং শেষ দল হিসেবে তারা পাবে ১ লাখ ডলার অর্থ পুরস্কার।

বছর শেষে আইসিসি টেস্ট র্যাংকিংয়ে পরের স্থানগুলোতে রয়েছে, ৬ নম্বরে শ্রীলঙ্কা, সাত নম্বরে পাকিস্তান, আট নম্বরে ওয়েস্ট ইন্ডিজ, ৯ নম্বরে বাংলাদেশ এবং ১০ নম্বরে জিম্বাবুয়ে।

প্রসঙ্গতঃ আইসিসি টেস্ট পরিবারের নতুন দুই সদস্য আফগানিস্তান এবং আয়ারল্যান্ড- দু’দলই খেলেছে ২টি করে ম্যাচ। এর মধ্যে আফগানরা ১টি ম্যাচ জিতেছেও। রেটিং পয়েন্ট ৩৫। তবে, আইসিসি র্যাংকিংয়ে উঠে আসার জন্য তাদেরকে কমপক্ষে ৬টি টেস্ট ম্যাচ খেলতে হবে।

Advertisement

আইএইচএস/পিআর