বিনোদন

টিনার কণ্ঠে তরুণের ‘স্বার্থপর’

‘স্বার্থপর’ গানটি লেখা হয়েছিল ১৯৯২ সালে। প্রায় এক দশক পর এটি প্রকাশ হয়। ওই সময় থেকেই তুমুল জনপ্রিয়তা পায় গানটি। এর কয়েকটি বাক্য এমন- ‘চলে যদি যাবি দূরে স্বার্থপর, আমাকে কেন জোছনা দেখালি, হবি যদি নাও ভাসিয়ে দেশান্তর, পাথরের বুকে ফুল কেন ফোটালি’।

Advertisement

তরুণ-তরুণীদের মাঝে আলাদাভাবে সাড়া ফেলা এ গানটি নতুন করে গাইলেন সংগীতশিল্পী টিনা। গত ৩১ মার্চ শিল্পীর ইউটিউব চ্যানেল ‘টিনা রাসেল’-এ প্রকাশ করা হয়। গানটির গীতিকার ও সুরকার তরুণ মুন্সী। তিনি নিজেও শুনেছেন গানটি।

তরুণ মুন্সী বলেন, ‘টিনা অনেক আগে আমাকে বলেছিলেন গানটি কাভার করতে চান। এরপর আমি নিজেও এটি নিয়ে তার সঙ্গে কথা বলেছি। গতকাল কাভারটির লিংক পেলাম। খুবই সুন্দর হয়েছে কাজটি। আসলে নিজের একটি সৃষ্টি শিল্পীদের গলায় ঘুরে ফিরে আসছে, এ বিষয়টিকে আমার কাছে পরম ভালো লাগার।’

কাভার করার পরিকল্পনার বিষয়ে টিনার ভাষ্য, ‘আমার প্রিয় কিছু গান আছে। যেগুলো মাঝে মধ্যে গুণগুণিয়ে গাই। এমন কিছু গানের একটা তালিকা করেছিলাম। সেখান থেকেই ‘স্বার্থপর’ গানটির কাভার রিলিজ দেওয়া। চাইছি, নিয়মিতই আমার চ্যানেলে এগুলো মুক্তি দেবো। যেন শ্রোতাদের সঙ্গে নিয়মিত যোগাযোগ থাকে।

Advertisement

আবার এগুলো আমার গায়কির বাইরে আলাদা একটা টেস্ট দেয়। নিজের কাছেও এটি একধরনের চ্যালেঞ্জ যে, ‘আমি গানগুলো সুন্দর করে তুলে ধরতে পারছি কিনা। পাশাপাশি থাকবে আমার মৌলিক গান।’

টিনা আরও বলেন, ‘এখন পর্যন্ত তিনটি কাভার রেডি আছে। আমরা চাইছি, প্রতি মাসেই একটি করে গান রিলিজ দেওয়ার। এগুলো খুব সাধারণ কিন্তু হৃদয়গ্রাহী হবে। সেভাবেই প্রথমটির (স্বার্থপর) ভিডিও করা। এছাড়া বছরে ২-৩টি মৌলিক গান আমি প্রকাশ করব।’ ‘স্বার্থপর’ সৃষ্টির প্রসঙ্গে তরুণ মুন্সী আরও কিছু তথ্য যোগ করেন। তিনি জানান, ১৯৯২ সালে গানটি লেখা হলেও এটির রেকর্ড হয় ১৯৯৮ সালে। বছর খানেক পর এটি শুনতে পান শ্রোতারা। গান লেখার হিসেবে এটির বয়স ৩০ বছর।

এদিকে ভালোবাসা দিবস উপলক্ষে গত ১৩ ফেব্রুয়ারি প্রকাশ হয় টিনার সর্বশেষ গান ‘শেষ দিন’। এতে তার সহশিল্পী তাহসান খান। জুলফিকার রাসেলের কথায় যার সুর যৌথভাবে করেছেন তাহসান ও সাজিদ সরকার। সংগীতায়োজনেও আছেন সাজিদ সরকার।

এমএবি/এলএ/পিআর

Advertisement