দেশজুড়ে

হাসপাতাল এখন রান্নাঘর

রাজবাড়ীর শিশু হাসপাতালে চিকিৎসক না থাকায় দেড় বছর ধরে বন্ধ রয়েছে চিকিৎসাসেবা কার্যক্রম। এতে চিকিৎসাসেবা বঞ্চিত হচ্ছে বিভিন্ন রোগে আক্রান্ত শিশুরা। একই সঙ্গে হাসপাতালের ভবনটি এখন শ্রমিকদের রান্নাবান্নার কাজে ব্যবহৃত হচ্ছে।

Advertisement

সরজমিনে দেখা যায়, রাজবাড়ী-বালিয়াকান্দি আঞ্চলিক সড়কের পাশে অবস্থিত একতলা বিশিষ্ট রাজবাড়ী পৌর শিশু হাসপাতাল। রাজবাড়ী পৌরসভা কর্তৃক পরিচালিত হাসপাতালটির একমাত্র চিকিৎসক আব্দুর রশিদ ২০১৭ সালের সেপ্টেম্বরে অবসর গ্রহণের পর বন্ধ হয়ে যায় চিকিৎসাসেবা কার্যক্রম।

এরপর থেকে অযত্নে-অবহেলায় পড়ে রয়েছে হাসপাতালটি। এখন বোঝার উপায় নেই, এটি হাসপাতাল নাকি রান্নাঘর। হাসপাতালটিতে রয়েছে একটি চিকিৎসক কক্ষ, একটি ওয়ার্ড কক্ষ, একটি বিশ্রামাগার ও সূর্যের হাসি ক্লিনিকের চিকিৎসাসেবা পরিচালনার একটি কক্ষ।

সূর্যের হাসি ক্লিনিকের চিকিৎসাসেবা কার্যক্রম অব্যাহত থাকলেও চিকিৎসকের কক্ষের চেয়ার-টেবিলসহ কক্ষটিতে পড়ে রয়েছে ধুলা-বালুর আবরণ। দেখে বোঝা যায় বহুদিন ব্যবহৃত হয় না কক্ষটি। পাশে থাকা ওয়ার্ড কক্ষে চলছে স্থানীয় একটি মসজিদ নির্মাণকাজের মিস্ত্রিদের রান্নাবান্নার কাজ। পুরো কক্ষের দেয়াল এখন রান্নার ধোঁয়ার কালিতে আচ্ছন্ন হয়ে আছে। বাথরুমটি ব্যবহার অনুপযোগী হয়ে গেছে। কক্ষটিতে রাখা হয়েছে মসজিদ নির্মাণকাজের রড, সিমেন্টসহ অন্যান্য সামগ্রী। বিশ্রামাগারের আরেকটি কক্ষ থাকলেও সেটি তালা দিয়ে আটকে রাখা হয়েছে।

Advertisement

স্থানীয়রা জানান, হাসপাতালের একমাত্র চিকিৎসক অবসর গ্রহণের পর থেকে চিকিৎসাসেবা বন্ধ হয়ে যায়। দেড় বছর ধরে শিশু হাসপাতালটির কার্যক্রম বন্ধ রয়েছে। এতে করে চিকিৎসাসেবা থেকে বঞ্চিত হচ্ছে শিশুরা। এখন হাসপাতালটির অবস্থা খুব খারাপ। ব্যবহার অনুপযোগী হয়ে পড়েছে। দ্রুত হাসপাতালটি ব্যবহার উপযোগী করে চিকিৎসক নিয়োগ দিয়ে শিশুদের চিকিৎসা দেয়ার দাবি জানান এলাকাবাসী।

সূর্যের হাসি ক্লিনিকের কর্মীরা জানান, তারা পৌরসভার মাধ্যমে হাসপাতালটির একটি কক্ষে শিশুদের টিকা দেয়া ও মায়েদের পরিবার পরিকল্পনা সেবা দিচ্ছেন।

পৌরসভার ৭নং ওয়ার্ডের কাউন্সিলর মো. মিজানুর রহমান বলেন, হাসপাতালটির চিকিৎসক অবসরে যাওয়ার পর থেকে কার্যক্রম বন্ধ হয়ে যায়। তবে পৌরসভার তত্ত্বাবধানে দ্রুত একজন চিকিৎসক নিয়োগের জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ে আবেদন জানোনো হয়েছে। আশা করছি, দ্রুতসময়ের মধ্যে একজন চিকিৎসক পাব। সেই সঙ্গে পুনরায় চিকিৎসাসেবা শুরু হবে।

রাজবাড়ীর শিশু হাসপাতাল বন্ধের বিষয়ে জানতে চাইলে পৌরসভার মেয়র মোহাম্মদ আলী চৌধুরী কোনো কথা বলতে রাজি হননি।

Advertisement

এ ব্যাপারে রাজবাড়ীর সিভিল সার্জন মো. আব্দুর রহিম বকস বলেন, দীর্ঘদিন ধরে চিকিৎসক না থাকায় রাজবাড়ী পৌর শিশু হাসপাতালটি বন্ধ রয়েছে। এখানে অনেক শিশু চিকিৎসা নিতে আসতো। পৌরসভায় মেডিকেল অফিসার না থাকার কারণে হাসপাতালটি বন্ধ রয়েছে। মেডিকেল অফিসার নিয়োগের বিষয়ে পৌরসভার কী নিময়নীতি আছে তা আমি জানি না। তবে শিশু রোগীদের রাজবাড়ী সদর হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। পাশাপাশি জেলার অন্যান্য উপজেলায় শিশুদের চিকিৎসা দেয়া হয়। স্থানীয় জনপ্রতিনিধিসহ পৌর মেয়রের উদ্যোগে শিশু হাসপাতালটি আবার চালু বলে বলে আমি আশা রাখি।

রুবেলুর রহমান/এএম/এমএস