রাজনীতি

অবশেষে হাসপাতালে খালেদা

অসুস্থ খালেদা জিয়াকে কোথায় চিকিৎসা দেয়া হবে- তা নিয়ে সরকার ও বিএনপির পরস্পরবিরোধী চাওয়ার মধ্যেই অবশেষে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়েই (বিএসএমএমইউ) নেয়া হয়েছে তাকে। সোমবার দুপুর ১২টা ৩৬ মিনিটে হাসপাতালে পৌঁছায় খালেদাকে বহনকারী অ্যাম্বুলেন্স।

Advertisement

এর আগে দুপুর ১২টা ২০ মিনিটে রাজধানীর নাজিমউদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগার থেকে বিএসএমএমইউয়ের উদ্দেশে রওনা হয় আইনশৃঙ্খলা বাহিনীর নিরাপত্তাবেষ্টনীতে থাকা গাড়িবহর।

পুলিশ, র‌্যাব, ফায়ার সার্ভিস ও কারা কর্তৃপক্ষ মিলিয়ে ১০-১২টি গাড়ির একটি বহর বিএসএমএমইউর উদ্দেশে রওনা দেয়।

খালেদাকে হাসপাতালে নেয়ার উদ্দেশে এর আগে সকাল থেকেই পুরনো কেন্দ্রীয় কারাগারের চারপাশের সড়ক বন্ধ করে দেয়া হয়। আইনশৃঙ্খলা বাহিনীর বিপুলসংখ্যক সদস্য মোতায়েন করা হয়।

Advertisement

এর আগে গত মাসের শুরুর দিকেও খালেদা জিয়াকে একবার বিএসএমএমইউয়ে নেয়ার কথা উঠেছিল। তবে খালেদা জিয়া রাজি না হওয়ায় তাকে শেষ পর্যন্ত সেবার হাসপাতালে নেয়া হয়নি।

এক বছরের বেশি সময় কারাবন্দি খালেদা জিয়া অসুস্থ বলে বিএনপির পক্ষ থেকে বিভিন্ন সময় বলা হলেও খালেদাকে বিএসএমএমইউয়ে চিকিৎসা দেয়ার বিষয়ে তারা খুব একটা আগ্রহী নয়। বরং বিএনপির পক্ষ থেকে বিভিন্ন সময় খালেদা জিয়াকে ইউনাইটেড হাসপাতালে ভর্তির কথা বলা হয়েছে।

দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা দুই মামলায় ১০ ও ৭ বছরের কারাদণ্ডে দণ্ডিত  খালেদা জিয়া। আপিলে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় পাঁচ বছরের কারাদণ্ড বেড়ে ১০ বছর এবং জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় বিশেষ আদালতে ৭ বছরের কারাদণ্ডে দণ্ডিত হন তিনি।

২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার রায় ঘোষণার পর পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডে অবস্থিত পুরনো কেন্দ্রীয় কারাগারে খালেদা জিয়াকে বন্দি রাখা হয়। সেখান থেকেই গত ৬ অক্টোবর চিকিৎসকদের পরামর্শে বিএসএমএমইউয়ে নেয়া হয় সাবেক এ প্রধানমন্ত্রীকে। টানা এক মাস দুদিন চিকিৎসা নেয়ার পর ৮ নভেম্বর তাকে কারাগারে ফিরিয়ে আনা হয়।

Advertisement

এইউএ/এসআর/আরআইপি