আইন-আদালত

খালেদাকে বিএসএমএমইউতে নেয়ার প্রস্তুতি

কারাবন্দি বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে চিকিৎসার জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) নেয়ার জন্য প্রস্তুতি শুরু হয়েছে। প্রস্তুতির অংশ হিসেবে ইতোমধ্যে কারাগারের সামনে অ্যাম্বুলেন্স প্রস্তুত ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীদের সদস্যদের মোতায়েন করা হয়েছে। 

Advertisement

দুপুর সাড়ে ১২টা নাগাদ খালেদা জিয়াকে হাসপাতালে নেয়া হতে পারে বলে কারাগার সূত্র জানিয়েছে।

খালেদাকে হাসপাতালে নেয়াকে কেন্ত্র করে বাড়তি সতর্ক অবস্থানে রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। কারাগার-সংলগ্ন সড়কে ব্যারিকেড দিয়ে রেখেছে পুলিশ। এসব সড়ক দিয়ে চলাচলকারী পথচারীদের গতিবিধির ওপর নজরদাবি রাখা হচ্ছে।   

দুদকের করা দুই মামলায় ১০ ও ৭ বছরের কারাদণ্ডে দণ্ডিত হয়েছেন খালেদা জিয়া। আপিলে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় ৫ বছরের কারাদণ্ড বেড়ে ১০ বছর এবং জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় বিশেষ আদালতে ৭ বছরের কারাদণ্ডে দণ্ডিত হন তিনি।

Advertisement

২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার রায় ঘোষণার পর পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডে অবস্থিত পুরনো কেন্দ্রীয় কারাগারে খালেদা জিয়াকে বন্দি রাখা হয়। সেখান থেকেই গত ৬ অক্টোবর চিকিৎসকদের পরামর্শে বিএসএমএমইউ হাসপাতালে নেয়া হয় সাবেক এ প্রধানমন্ত্রীকে। টানা এক মাস দুইদিন চিকিৎসা নেয়ার পর ৮ নভেম্বর তাকে কারাগারে ফিরিয়ে আনা হয়।

জেএ/এসআর/এমকেএইচ