প্রবাস

শারজাহে শিশুদের বাংলা শেখাচ্ছে ‘সংহতি’

সংযুক্ত আরব আমিরাতে (সরকারি হিসাবে) বসবাস করে প্রায় ৮ লাখ বাংলাদেশি। দুবাই, শারজাহ, আজমান শহরে নেই বাংলাদেশি কোনো শিক্ষাপ্রতিষ্ঠান। দুবাইতে একটা সময় বাংলাদেশি শিক্ষাপ্রতিষ্ঠান থাকলেও তা বন্ধ হয়ে গেছে।

Advertisement

তাই এখানকার বাংলাদেশি প্রজন্মরা নিজের দেশ এবং বাংলা ভাষা থেকে বঞ্চিত হচ্ছে। প্রবাসে বেড়ে ওঠা এসব বাচ্চাদের স্বেচ্ছাশ্রমে বাংলাদেশ ও বাংলা ভাষা সংস্কৃতি শেখাতে উদ্যোগ নিয়েছে সংহতি সাহিত্য পরিষদ আরব আমিরাত শাখা।

শুক্রবার শারজাহে একটি বাংলাদেশি মালিকানাধিন বাগানবাড়িতে শুরু হয়েছে বাংলা শেখানো কার্যক্রম। কোমলমতি শিক্ষার্থীদের স্বেচ্ছাশ্রমে শেখানোর দায়িত্ব নিয়েছেন সংগঠনটির সাধারণ সম্পাদক লুৎফুর রহমান ও সাংস্কৃতিক সম্পাদিক তিশা সেন।

এ সময় উপস্থিত ছিলেন সংহতির সহ-সভাপতি সাইদা দিবা, অনুপ সেন ও রূপশ্রী সেন। সার্বিক সহযোগিতা করেন আলোকিত বাংলাদেশ এর আব্দুল মান্নান, শওকত হোসাইন ও শাহাদাত হোসাইন।

Advertisement

শারজাহ, আজমান, দুবাই শহরের বাচ্চাদেরকে এভাবে প্রতি শুক্রবারে বাংলাদেশের ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধসহ নানা মাত্রিক ইতিহাস এবং বাংলা শুদ্ধ পঠন, লেখা শেখানোর কাজ করা হবে এই কার্যক্রমে।

আগ্রহীদেরকে সংহতি আরব আমিরাত অথবা আব্দুল মান্নান, শওকত হোসাইন ও শাহাদাত হোসাইনের সঙ্গে যোগাযোগ করতে অনুরোধ করা হয়েছে। এই মহতী কার্যক্রমে মিডিয়া পার্টনার রয়েছে ৫২ বাংলা টিভি।

এমআরএম/জেআইএম

Advertisement