শিক্ষা

বৈশাখী ভাতা পেতে যাচ্ছেন বেসরকারি শিক্ষক-কর্মচারীরা

বেসরকারি শিক্ষকদের জন্য সুখবর আসছে। প্রথমবারের মতো এমপিওভুক্ত স্কুল-কলেজ ও মাদরাসা শিক্ষক- কর্মচারীরা বাংলা নববর্ষ উপলক্ষে ‘বৈশাখী ভাতা’ পেতে যাচ্ছেন। আগামী সপ্তাহেই শিক্ষকদের বৈশাখী ভাতার চেক ছাড় হতে পারে। শিক্ষা মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

Advertisement

গত বছরের ৮ নভেম্বর বেসরকারি শিক্ষক-কর্মচারীদের জন্য বৈশাখী ভাতা ও ৫ শতাংশ ইনক্রিমেন্ট দেয়ার ঘোষণা দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর ঘোষণার পর গত বছর থেকেই শিক্ষকরা ৫ শতাংশ ইনক্রিমেন্ট পাচ্ছেন। এবার থেকে এমপিওভুক্ত প্রায় পাঁচ লাখ শিক্ষক-কর্মচারী আগামী পহেলা বৈশাখ বাংলা নববর্ষ উপলক্ষে মূল বেতনের ২০ শতাংশ ‘বৈশাখী ভাতা’ পাবেন।

শিক্ষা মন্ত্রণালয় থেকে জানা গেছে, শিক্ষক-কর্মচারীরা বৈশাখী ভাতা বাবদ এক বছরে ১৭৭ কোটি ২৭ লাখ ৪৯ হাজার টাকা ব্যয় হবে। ২০১৮-১৯ অর্থবছরে এ টাকা বরাদ্দ রেখেছে অর্থ মন্ত্রণালয়। এ অর্থ দিয়ে এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের বৈশাখী ভাতা প্রদান করা হবে।

উল্লেখ্য, শিক্ষক-কর্মচারীদের বার্ষিক ৫ শতাংশ ইনক্রিমেন্ট ও ২০ শতাংশ বৈশাখী ভাতা প্রদানে দীর্ঘদিন আন্দোলন করেন। তার প্রেক্ষিতে গতবছর প্রধানমন্ত্রীর পক্ষ থেকে ইনক্রিমেন্ট ও বৈশাখী ভাতা দেয়ার ঘোষণা দেয়া হয়। ইতোমধ্যে শিক্ষক-কর্মচারীদের ইনক্রিমেন্ট প্রদান করা হয়েছে। বর্তমানে বৈশাখী ভাতা দেয়ার প্রক্রিয়া শুরু করা হয়েছে।

Advertisement

এমএইচএম/আরএস/জেআইএম