খেলাধুলা

ব্যাট হাতে ‘গুরুত্বপূর্ণ’ ভূমিকা পালনে প্রত্যয়ী মিরাজ

আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের পর থেকেই পুরোপুরি বোলিং অলরাউন্ডার বনে গিয়েছেন বাংলাদেশ দলের তারকা ক্রিকেটার মেহেদি হাসান মিরাজ। অথচ বয়সভিত্তিক ক্রিকেটে টপঅর্ডারে তার দায়িত্বশীল ব্যাটিংয়ে মুগ্ধ হয়েছিলেন দেশের ক্রীড়ামোদিরা।

Advertisement

ব্যাটিংটা যে খুব খারাপ করেন না, তা প্রায়ই দেখা যায় মিরাজের ব্যাটিংয়ে। তার ব্যাটিংয়ের প্রতি দলেরও আস্থা রয়েছে প্রচুর। তাই তো এশিয়া কাপ ফাইনালের মতো বড় মঞ্চে সারপ্রাইজ প্যাকেজ হিসেবে লিটন দাসের সঙ্গে ইনিংস সূচনা করার দায়িত্ব দেয়া হয়েছিল ২১ বছর বয়সী মিরাজকেই।

সে দায়িত্ব বেশ ভালোভাবেই পালন করেছিলেন মিরাজ। এছাড়াও আন্তর্জাতিক ক্যারিয়ারে এখনো পর্যন্ত ব্যাট হাতে বেশ কিছু কার্যকর ইনিংস রয়েছে খুলনার এ তরুণের। তবু টেস্টে মাত্র ২টি ফিফটি এবং ওয়ানডেতে ১টি ফিফটি মোটেও মিরাজের ব্যাটিং সামর্থ্যের প্রতিচ্ছবি নয়।

ঠিক কী কারণে জাতীয় দলের হয়ে বড় ইনিংস নেই, সে কথা জানালেন মিরাজ। মূলত তার কাছ থেকে দলের প্রত্যাশা থাকে ২০-৩০ অথবা ৪০ রানের একটি ক্যামিও ইনিংসের। সে লক্ষ্য পূরণেই বেশি মনোযোগ দেন বলে জানিয়েছেন মিরাজ।

Advertisement

আজ (রোববার) মিরপুরের একাডেমী মাঠে আবাহনীর হয়ে অনুশীলনের ফাঁকে তিনি বলেন, ‘আমার কাছ থেকে দল আশা করে ২০-৩০-৪০ এমন রান যদি স্কোরবোর্ডে যোগ করতে পারি বা শেষের দিকে একটা জুটি গড়তে পারি তাহলে দলের জন্য অনেক সাহায্য হবে। এটা নিয়েই কাজ করছি শেষের ২০-৩০টা রান কিভাবে করতে হবে।’

এসময় মিরাজ জানান শেষের দিকে ব্যাট হাতে ২০-৩০ রানের ক্যামিও ইনিংসগুলো দলের জন্য খুবই গুরুত্বপূর্ণ। তাই নিয়মিত এমন ক্যামিও খেলার জন্য নিজের দক্ষতা বাড়ানোর দিকেই বেশি জোর দিচ্ছেন এ ডানহাতি অলরাউন্ডার।

মিরাজের ভাষ্যে, ‘আমি বিশ্বাস করি আমাদের দলটা অনেক ভালো এবং বিপদের সময় ২০-৩০টা রান অনেক গুরুত্বপূর্ণ। এটা নিয়েই কাজ করছি, অনেক বড় ইনিংস খেলার সুযোগ আমি পাবো না। কারণ সে সময় অনেক ভালো বোলাররা বোলিং করেন, ভিন্ন ভিন্ন ফিল্ডিং সেট আপ থাকে। এইগুলাই এখানে প্রস্তুতি নিচ্ছি। এই পরিস্থিতি গুলা যেন ওইখানে সামাল দিতে পারি।’

নিউজিল্যান্ডে সবশেষ সফর থেকে ইংল্যান্ডের কন্ডিশনের ব্যাপারেও ধারণা পেয়েছেন জানিয়ে মিরাজ বলেন, নিউজিল্যান্ডে যখন খেলেছি তখন দেখেছি। ইংল্যান্ড আর নিউজিল্যান্ডের কন্ডিশন অনেকটাই একই। তাই আমাকে কোন জায়গায় উন্নতি করতে হবে সেটা নিউজিল্যান্ড থেকেই অনেক কিছু ধরতে পেরেছি। দেশে এগুলো কাজে লাগাতে চাই এখন।’

Advertisement

এসএএস/এমএস