দেশজুড়ে

লোকালয়ে মায়া হরিণ, ৯৯৯-এ ফোন করে উদ্ধার

হাটহাজারী উপজেলার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সংলগ্ন ফতেপুর ইউনিয়নে লোকালয়ে নেমে এসেছিল এক আহত মায়া হরিণ। স্থানীয়রা ৯৯৯-এ ফোন করে করে পুলিশকে অবহিত করলে, দ্রুতই সেটিকে উদ্ধার করে চট্টগ্রাম চিড়িয়াখানায় হস্তান্তর করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুহুল আমিন।

Advertisement

স্থানীয়রা জানান, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়সহ আশপাশের বিস্তীর্ণ পাহাড়ি এলাকায় মায়া হরিণের বাস। অতীতে হরহামেশাই লোকালয়ের কাছাকাছি এই হরিণ দেখা গেলেও গত ১০ বছরে এর সংখ্যা কমেছে। অধিকাংশ ক্ষেত্রেই হরিণরা এখন লোকালয় এড়িয়ে পাহাড়ের ভেতরের দিকে আশ্রয় নিয়েছে। কিন্তু মাঝে মধ্যে কখনও আহত হয়ে, কিংবা দুষ্টু লোকের তাড়া খেয়ে লোকালয়ে চলে আসে।

হাটহাজারী মডেল থানার সহকারি পুলিশ উপ-পরিদর্শক নুরুল আমিন বলেন, রোববার (৩১ মার্চ) সকাল সাড়ে ১০টার দিকে এমকে রহমানিয়া প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন গরুর খামারে হরিণ দেখতে পেয়ে ৯৯৯ নম্বরে কল করেন স্থানীয়রা। এরপর পুলিশ এসে হরিণটি উদ্ধার করে উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে নিয়ে আসে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন জাগো নিউজকে বলেন, হয়তো চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সংলগ্ন পাহাড় থেকে মায়া হরিণটি শিকারির তাড়া খেয়ে লোকালয়ে নেমে আসে। হরিণটির শরীরে আঘাতের চিহ্ন রয়েছে। স্থানীয় লোকজনের সচেতনতায় হরিণটি প্রাণে বেঁচে গেল। চট্টগ্রাম চিড়িয়াখানা থেকে একটি টিম এসে হরিণটিকে চিকিৎসা করেছে। এখন সেটিকে চিড়িয়াখানায় হস্তান্তর করা হচ্ছে।

Advertisement

আবু আজাদ/এমএমজেড/এমএস