খেলাধুলা

এবার সুযোগ পেয়েও ‘ম্যানকাড’ করলেন না ক্রুনাল

চলতি আসরের প্রথম সপ্তাহেই দ্বিতীয়বারের মতো ‘ম্যানকাড’ আউটের সম্ভাবনা তৈরি হয়েছিল চলতি আইপিএলে। তবে এবার সুযোগ পেয়েও কিংস এলেভেন পাঞ্জাবের ব্যাটসম্যান মায়াঙ্ক আগারওয়ালকে ম্যানকাড আউট করেননি মুম্বাই ইন্ডিয়ানসের স্পিনার ক্রুনাল পান্ডিয়া।

Advertisement

গত সোমবার রাজস্থান রয়্যালসের বিপক্ষে ম্যানকাড আউটের সহায়তা নিয়ে ম্যাচ জিতেছিল কিংস এলেভেন পাঞ্জাব। সেদিন দুর্দান্ত ব্যাটিং করতে থাকা জশ বাটলারকে ম্যানকাড আউট করে রাজস্থান ইনিংসে মড়ক লাগিয়ে দেন পাঞ্জাবের অধিনায়ক রবিচন্দ্রন অশ্বিন।

কিন্তু গতকাল (শনিবার) অশ্বিনের দলের ব্যাটসম্যান মায়াঙ্ক আগারওয়াল বিপক্ষে সুযোগ পেয়েও এমন ঘটনা ঘটাননি মুম্বাইয়ে বাঁহাতি স্পিনার ক্রুনাল। পরে এই আগারওয়ালই ঝড়ো ইনিংস খেলে ম্যাচ হারিয়ে দেন মুম্বাইকে।

ঘটনা শনিবারের প্রথম ম্যাচের দ্বিতীয় ইনিংসের। মুম্বাইয়ের করা ১৭৬ রানের জবাবে ব্যাট করছিল পাঞ্জাব। ক্রিস গেইলের ২৪ বলে ৪০ রানের ঝড়ো ইনিংসের পরেও ৯ ওভার শেষে ১ উইকেট হারিয়ে ৭৩ রান সংগ্রহ করতে পারে পাঞ্জাব।

Advertisement

দশম ওভারে বোলিংয়ে আসেন ক্রুনাল। তখন ৬ বলে ১৪ রান করে অপরাজিত মায়াঙ্ক। সে ওভারের প্রথম তিন বলে ১ চারসহ মোট ৭ রান পায় পাঞ্জাব। তৃতীয় বলে সিঙ্গেল নন স্ট্রাইক প্রান্তে আসেন মায়াঙ্ক। চতুর্থ বল করার সময় ক্রুনাল লক্ষ্য করেন বল ছাড়ার আগেই নিজের ক্রিজ ছেড়ে অনেকদূর বেরিয়ে পড়েছেন পাঞ্জাবের ডানহাতি এ ব্যাটসম্যান।

ফলে সে ডেলিভারিটি আর হাত থেকে ছাড়েননি ক্রুনাল। তবে মায়াঙ্ককে ম্যানকাডও করেননি। খুবই স্বাভাবিক তবে প্রতীকী এক চাহনিতে তিনি বুঝিয়ে দেন চাইলেই আমি ম্যানকাড করতে পারতাম। কিন্তু তা করলাম না। ফলে বেঁচে যান মায়াঙ্ক।

শুধু বেঁচে যান বললে ভুল হয়। তখন ৮ বলে ১৯ রানে অপরাজিত থাকা মায়াঙ্ক পরে খেলেছেন আরও ১২ বল, যোগ করেছেন ২৪ রান। সবমিলিয়ে মাত্র ২১ বলে ৪৩ রানের ঝড়ো ইনিংস খেলে দলের জয়ের পথ সুগম করেন তিনি। পাঞ্জাব ৮ বল হাতে রেখে ৮ উইকেটের জয় পেলে ম্যাচসেরার পুরস্কার ওঠে মায়াঙ্কের হাতেই।

Advertisement

অথচ ক্রুনাল চাইলেই তাকে ম্যানকাড আউট করে মায়াঙ্ককে সাজঘরে ফেরাতে পারতেন। তা না করে সুযোগ দিয়েছেন, সে সুযোগ কাজে লাগিয়ে ক্রুনালকে পরাজয়ের গ্লানিই দিয়েছেন মায়াঙ্ক। তবে ম্যাচ হারলেও ক্রিকেটপ্রেমীদের ভালোবাসা ঠিকই পেয়েছেন ক্রুনাল।

এসএএস/এমএস