আন্তর্জাতিক

বেজোসের ফোনে আড়ি পেতেছিল সৌদি আরব

যুক্তরাষ্ট্রভিত্তিক ই-কমার্স প্রতিষ্ঠান অ্যামাজনের প্রতিষ্ঠাতা ও বিশ্বের শীর্ষ ধনী জেফ বেজোসের ফোনে আড়ি পেতেছিল সৌদি আরব। অ্যামাজন প্রধানের এক তদন্ত কর্মকর্তা বলেন, সৌদি আরব বোজোসের ফোনে আড়ি পেতে তার তথ্য হাতিয়ে নিয়েছিল।

Advertisement

বিবিসির প্রতিবেদন বলছে, গ্যাভিন ডি বেকার নামে ওই গোয়েন্দাকে ভাড়া করেছেন জেফ বেজোস। ন্যাশনাল এনকোয়ারার ট্যাবলয়েডে তাকে নিয়ে যে ব্যক্তিগত গোপনীয় তথ্য প্রকাশিত হয়েছে তা কীভাবে হলো সেটার খোঁজ করতেই প্রাইভেট গোয়েন্দা নিয়োগ দেন তিনি।

বেজোসের ব্যক্তিগত গোয়েন্দা গ্যাভিন ডি বেকার অ্যামাজন প্রধান বেজোসের ফোনে আড়ি পাতার এই ঘটনাটির সঙ্গে সৌদি সাংবাদিক জামাল খাশোগি হত্যা নিয়ে মার্কিন প্রভাবশালী দৈনিক ওয়াশিংটনে পোস্টে প্রকাশিত সংবাদের সম্পর্ক আছে বলে জানিয়েছেন।

গত বছরের অক্টোবরে খাশোগি তুরস্কের ইস্তাম্বুলে অবস্থিত সৌদি কনসল্যুটে রিয়াদের পাঠানো কিলিং স্কোয়াডের হাতে নির্মমভাবে খুন হন। তিনি ছিলেন ওয়াশিংটন পোস্টের কলাম লেখক। আর ওয়াশিংটন পোস্টের মালিক হলেন অ্যামাজনের প্রধান জেফ বেজোস।

Advertisement

বেজোসের ব্যক্তিগত তদন্ত কর্মকর্তা ফোনে আড়ি পাতা সংক্রান্ত যেসব তথ্য পেয়েছে তার সবই যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় কর্তৃপক্ষের কাছে জমা দিয়েছেন। তবে অ্যামাজনের এমন দাবি নিয়ে এখনো কোনো মন্তব্য করেনি সৌদি আরব।

গ্যাভিন একটি ওয়েবসাইটে লিখেছেন, ‘আমাদের তদন্ত কর্মকর্তারা ও বেশ কয়েকজন বিশেষজ্ঞদের খুব বিশ্বাসের সহিত বলছেন বেজোসের ফোনে আড়ি পেতেছিল সৌদি আরব এবং তারা তার ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিয়েছে।’

এসএ/এমএস

Advertisement