জাতীয়

ব্যবসায়ীরা পাবেন ১০ হাজার টাকা, শ্রমিকরা ২০ কেজি চাল

গুলশানের ডিএনসিসি মার্কেটের কাঁচা বাজারে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের প্রত্যেককে ১০ হাজার টাকা ও শ্রমিকদের ২০ কেজি চাল দেয়ার কথা জানিয়েছেন ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান।

Advertisement

শনিবার অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত মার্কেট এলাকা পরিদর্শনে এসে এ কথা জানান তিনি।

প্রতিমন্ত্রী বলেন, এখানে যারা ক্ষতিগ্রস্ত ব্যবসায়ী আছেন তাদের তালিকা ধরে সবাইকে ১০ হাজার টাকা ও শ্রমিকদের মাথাপিছু ২০ কেজি করে চাল দেয়া হবে। তাদের পুনর্বাসনের জন্য মন্ত্রণালয় থেকে সুপারিশও থাকবে। মানবিক দিক বিবেচনায় নিঃস্ব ব্যবসায়ীদের জন্য যতটা সহযোগিতা করা যায়, তা করা হবে।

আজ (৩০ মার্চ) ভোর ৫টা ৪৮ মিনিটে মার্কেটের কাঁচাবাজারের পূর্ব পাশে আগুনের সূত্রপাত হয়। খবর পেয়ে ফায়ার সার্ভিসের মোট ২০টি ইউনিট ঘটনাস্থলে ছুটে যায়। প্রায় আড়াই ঘণ্টা চেষ্টার পর সকাল ৮টা ৫৫ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আসে।

Advertisement

ফায়ার সার্ভিস সূত্র জানায়, ভোর ৫টা ৪৮ মিনিটে আগুন লাগার খরব পেয়ে মাত্র সাত মিনিটের মাথায় ৫টা ৫৫মিনিটে তাদের কর্মীরা ঘটনাস্থলে পৌঁছান। প্রথমে তাদের ১১টি ইউনিট কাজ শুরু করে। এরপর একে একে আরও ইউনিট এসে যোগ দেয়। সর্বশেষ ২০টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করে। আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের সঙ্গে নৌ বাহিনীর সদস্যরাও তাদের সঙ্গে যোগ দেন।

প্রসঙ্গত, এর আগে ২০১৭ সালের ৩ জানুয়ারি একই মার্কেটে ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটে। সেই সময় ১৬ ঘণ্টা চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনেন ফায়ার সার্ভিস কর্মীরা। ওই আগুনে মার্কেটের নিচতলা ও দোতলার মোট ৬০৫টি দোকান পুড়ে যায়।

এএস/এআর/এমএমজেড/জেআইএম

Advertisement