রাজনীতি

আওয়ামী লীগ স্বাধীনতার চেতনাকে ভূলুণ্ঠিত করেছে : ইরান

গণতন্ত্র, ভোটাধিকার ও বাকস্বাধীনতা হরণের মাধ্যমে আওয়ামী লীগ স্বাধীনতার চেতনাকে ভূলুণ্ঠিত করেছে বলে মন্তব্য করেছেন ২০ দলীয় জোটের অন্যতম শরিক বাংলাদেশ লেবার পার্টির চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান ইরান।

Advertisement

শনিবার (৩০ মার্চ) দলটির পল্টনস্থ কেন্দ্রীয় কার্যালয়ে ঢাকা মহানগর শাখা আয়োজিত স্বাধীনতা দিবসের আলেচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

ইরান বলেন, দেশের জনগণের কাছে ভৌগোলিক স্বাধীনতা থাকলেও প্রতিবেশী আধিপত্যবাদী ভারতীয় রাজনৈতিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক আগ্রাসনের কারণে স্বাধীনতা ও সার্বভৌমত্ব হুমকির মুখে। আমরা পিন্ডির গোলামী ছিন্ন করে দিল্লির কাছে আত্মসর্মপণ করতে স্বাধীনতা অর্জন করিনি। কেননা স্বাধীনতা অর্জনের চেয়ে রক্ষা করা কঠিন।

তিনি বলেন, বাংলাদেশের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ কোনো একক ব্যক্তি বা পরিবারের অর্জন নয়। ৩০ লাখ শহীদের রক্ত ও দুই লাখ মা-বোনের ইজ্জতের বিনিময়ে অর্জিত হয়েছে। স্বাধীনতার ৪৮ বছরেও আমরা জনগণকে একটি গণতান্ত্রিক সমাজ দিতে ব্যর্থ হয়েছি। ভোটাধিকার হরণের মহোৎসব পাকিস্তানি জান্তাদের হার মানিয়েছে। আজ দেশবাসীর ন্যায়বিচার ও স্বাভাবিক মৃত্যুর নিশ্চয়তা নেই।

Advertisement

ইরান আরও বলেন, ’৭০ সালেও পাকিস্তানি শাসকদের অধীনে নির্বাচন সুষ্ঠু হয়েছে। বর্তমানে জনগণ নির্বাচন থেকে মুখ ফিরিয়ে নিয়েছে। ভোটকেন্দ্রে ভোটার অনুপস্থিতি সরকারের বিরুদ্ধে জনগণের নীরব প্রতিবাদ। কেননা আওয়ামী লীগ গণতন্ত্রের মোড়কে ডিজিটাল কায়দায় একদলীয় বাকশাল কায়েম করেছে। জনগণের ভোট ও গণতন্ত্র কেড়ে নিয়ে লুটপাটের স্বর্গরাজ্য বানিয়েছে।

তিনি বলেন, অরক্ষিত স্বাধীনতাই পরাধীনতার নামান্তর। সাম্রাজ্যবাদী ও আধিপত্যবাদী অপশক্তির লোলুপ দৃষ্টির কারণে বাংলাদেশের স্বাধীনতা আজ হুমকির মুখে। একটি দেশের মানচিত্র ও পতাকা থাকলেই স্বাধীন দেশ বলা যায় না। আমাদের অর্থনীতি, শিল্প-সাংস্কৃতি ও রাজনীতি নিয়ন্ত্রণ করছে ভারতীয় আগ্রাসী শক্তি। তাই স্বাধীনতা ও সার্বভৌমত্ব ও জাতীয় অখণ্ডতা রক্ষায় দেশপ্রেমিক শক্তির ঐক্য জরুরি।

লেবার পার্টির ঢাকা মহানগর সভাপতি এস এম ইফসুফ আলীর সভাপতিত্বে সভায় অন্যদের মধ্যে পার্টির সিনিয়র ভাইস চেয়ারম্যান মো. ফারুক রহমান, ভাইস চেয়ারম্যান মোসলেম উদ্দিন, ঢাকা দক্ষিণের আহ্বায়ক মাওলানা আনোয়ার হোসেন, সদস্য সচিব এস এম সালাউদ্দিন, দলটির ছাত্র সংগঠন ছাত্রমিশনের যুগ্ম-সম্পাদক শরিফুল ইসলাম, প্রচার সম্পাদক হাফিজুর রহমান রিফাত ও শ্রমিক কর্মচারী ঐক্যজোটের নেতা জাকির হোসেন প্রমুখ বক্তৃতা করেন।

কেএইচ/এমবিআর/জেআইএম

Advertisement