আন্তর্জাতিক

বোয়িংয়ের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে মামলা দায়ের

মার্কিন বিমান নির্মাতা প্রতিষ্ঠান বোয়িংয়ের বিরুদ্ধে একটি মামলা দায়ের হয়েছে। বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের শিকাগো ফেডারেল কোর্টে মামলাটি দায়ের করেন রুয়ান্ডার একটি পরিবার।

Advertisement

চলতি মাসের প্রথম দিকে ইথিপিওয়ান এয়ারলাইন্সের বোয়িং-৭৩৭ ম্যাক্স দুর্ঘটনায় বিভিন্ন দেশের ১৫৭ নাগরিক নিহত হওয়ার পর প্রথমবারের মতো বোয়িংয়ের বিরুদ্ধে মামলা করা হলো।

ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে জানানো হয়েছে, বোয়িংয়ের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন আফ্রিকার দেশ রুয়ান্ডার নাগরিক জ্যাকসন মুসোনির পরিবার।

তবে মামলার বিষয়ে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে কথিত অটোমেটেড ফ্ল্যাইট কন্ট্রোল সিস্টেম সম্বলিত ম্যাক্স ৭৩৭ নির্মাতা বোয়িং।

Advertisement

বোয়িংয়ের এক মুখপাত্র গার্ডিয়ানকে বলেন, ‘এ বিষয়ে কর্তৃপক্ষের কাছ থেকে যেসব তথ্য পাওয়া যাচ্ছে বোয়িং সেগুলো মূল্যায়ন করছে।’

তিনি আরও বলেন, ওই দূর্ঘটনায় চলমান তদন্ত নিয়ে সে সম্পর্কিত কোনো প্রশ্ন থাকলে কিংবা কিছু জানতে তা অবশ্যই তদন্ত কর্তৃপক্ষের মাধ্যমে জানতে হবে।

আরও পড়ুন>> সিডনি বিমানবন্দরে ধোঁয়া, আতঙ্কে যাত্রীরা

বোয়িংয়ের বহরে সম্প্রতি যুক্ত হওয়ার ৭৩৭ ম্যাক্স মডেলের বিমান নিয়ে এখন গোটা বিশ্বে শঙ্কিত সবাই। গত ১০ মার্চ ইথিওপিয়ান এয়ারলাইন্সের এই মডেলের একটি বিমান নাইরোবি যাওয়ার পথে বিধ্বস্ত হলে ১৫৭ জন যাত্রী নিহত। তার পাঁচ মাস আগে গত বছরের ২৮ নভেম্বর বিধ্বস্ত হলে মৃত্যু হয় ১৮৯ জন যাত্রীর।

Advertisement

শিকাগোর ফেডারেল আদালতে করা মামলায় বলা হয়েছে, বোয়িং তাদের বিমানের ত্রুটিপূর্ণ সেন্সর সম্পর্কে যাত্রী, সংশ্লিষ্ট এয়ারলাইন্স ও পাইলটকে সতর্ক করতে ব্যর্থ হয়েছে।

মামলার এজহারে অভিযোগ করা হয়েছে, বোয়িংয়ের স্বয়ংক্রিয় ফ্লাইট নিয়ন্ত্রণ ব্যবস্থার নকশাও ত্রুটিপূর্ণ। যার ফলে বিমানটি স্বয়ংক্রিয় ও অনিয়ন্ত্রিতভাবে চলছিলো বলে ।

এসএ/এমকেএইচ