জাতীয়

ভবন মালিকের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে : আইজিপি

পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেছেন, এফআর টাওয়ার মালিকের বিরুদ্ধে অবশ্যই আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। ভুক্তভোগী ও নিহতদের স্বজনরা মামলা করবেন। তারা যদি না করেন তবে রাষ্ট্রপক্ষ অর্থাৎ পুলিশ বাদী হয়ে মামলা করবে। যেসব ধারায় মামলা করলে নন বেইলেবল (অজামিনযোগ্য) হবে সেই সব ধারা পর্যালোচনা করে মামলা করা হবে।

Advertisement

শুক্রবার বিকেল সাড়ে তিনটায় আগুনের ঘটনায় ক্ষতিগ্রস্ত ভবন ও উদ্ধার অভিযান পরিদর্শনে গিয়ে বনানী এফআর টাওয়ারের নিচে সাংবাদিকদের একথা বলেন তিনি।

আইজিপি বলেন, ইতোমধ্যে পুলিশ এই ভবনের মালিককে শনাক্ত করেছে। মালিকের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও পাওয়া যায়নি। রাজউক এবং গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী বলেছেন ইমারত কোড অমান্য করে এই ভবন ১৮ তলার স্থলে ২২ তলা করা হয়েছে। সুতরাং সেটা আইনের ব্যত্যয়। এখানে যারা মারা গেছেন তাদের প্রত্যেকের জীবনের মূল্য ও বাঁচার অধিকার রয়েছে। সেটার ব্যত্যয় ঘটেছে। এ ব্যাপারে অবশ্যই আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

আইজিপি বলেন, আমি জানি না এই ভবন নির্মাণে রাজউক কী ধরনের পদক্ষেপ নিয়েছে। তবে ভবনটি ২০০৫/৭ সালের দিকে নির্মিত। এটি ২২ তলা পর্যন্ত করার পর তা রাজউকের দৃষ্টিগোচর হয়েছিল কি-না বিষয়টি তারাই ভালো বলতে পারবে।

Advertisement

এক প্রশ্নের জবাবে আইজিপি বলেন, শতকরা ৫/৭ ভাগ মানুষ আইন মানতে চায় না। আইনের প্রয়োগ তাদের জন্যই দরকার পড়ে। কিন্তু ফায়ার সেফটির বিষয়টি তো সবার জন্যই। এখন সময় এসেছে ফায়ার সেফটির বিষয়টি শতভাগ নিশ্চিত করা। আমরা সিটি কর্পোরেশন, রাজউক, ফায়ার সার্ভিস, গণপূর্ত, পরিবেশ অধিদফতরসহ সংশ্লিষ্ট প্রত্যেকটি প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করব। সবাই যাতে ফায়ার সেফটির বিষয়টি শতভাগ নিশ্চিত করেন, সেজন্য পুলিশের পক্ষ থেকে পদক্ষেপ নেয়া হবে।

জেইউ/এমএমজেড/এমকেএইচ