বিনোদন

শিল্প বাড়ির অতিথি সুবীর নন্দী

দীর্ঘ ক্যারিয়ারে প্রায় আড়াই হাজারেরও বেশি গান গেয়েছেন সুবীর নন্দী। ১৯৬৩ সালে তৃতীয় শ্রেণীতে পড়ার সময় থেকেই তিনি গান করতেন। এরপর ১৯৬৭ সালে তিনি সিলেট বেতারে গান করেন। তার গানের ওস্তাদ ছিলেন গুরু বাবর আলী খান। লোকগানে ছিলেন বিদিত লাল দাশ। সুবীর নন্দী গানের জগতে আসেন ১৯৭০ সালে ঢাকা রেডিওতে প্রথম রেকর্ডিং এর মধ্য দিয়ে। প্রথম গান ‘যদি কেউ ধূপ জ্বেলে দেয়’।

Advertisement

নন্দিত এই কণ্ঠশিল্পী পেয়েছেন একুশে পদকসহ একাধীকবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার। এখনো নিয়মিত গান গেয়ে চলেছেন। জিটিভির শিল্পবাড়ি অনুষ্ঠানের এবারের পর্বে অতিথি হয়ে আসছেন বরেণ্য কন্ঠশিল্পী সুবীর নন্দী। এখানে দর্শকদের তিনি শোনাবেন তার শিল্পী জীবনের নানা ঘটনা, দুর্ঘটনা, হাসি-আনন্দ আর বেদনার কথা। গেয়ে শোনাবেন প্রিয় সব গান।

জানা গেছে, জীবন ও শিল্প-সাহিত্যের কোন বিষয়গুলো আলাদা? শিল্প কি মানুষকে এমন কোনো অভিজ্ঞতা দান করে প্রাত্যহিক জীবনে যার কোনো অস্তিত্ব নেই? কিংবা জীবন চলার পথে বিশেষ ভুমিকা পালন করে? শিল্প কি ব্যতিক্রমী কোনো বিষয় যার জ্ঞান ব্যতিক্রমী প্রক্রিয়াতেই মানুষ লাভ করে থাকে? ইত্যাদি নানা বিষয় নিয়ে তৈরি হয় জিটিভির শিল্প-সাহিত্যের বিশেষ নিয়মিত অনুষ্ঠান ‘দর্জিবাড়ী নিবেদিত ‘শিল্পবাড়ি’।

সাহিত্যিক মনি হায়দারের উপস্থাপনায় অনুষ্ঠানটি প্রযোজনা করেছেন কবি আদিত্য নজরুল। অনুষ্ঠানটি শনিবার রাত ৯টায় জিটিভিতে প্রচার হবে।

Advertisement

এমএবি/এমকেএইচ