জাতীয়

সমুদ্রে মাছ ধরা থেকে বিরত জেলেরাও পাবেন খাদ্য সহায়তা

সরকারের সিদ্ধান্ত অনুযায়ী সমুদ্রে মাছ ধরা থেকে বিরত থাকার সময় জেলেদেরও খাদ্য সহায়তা দেবে সরকার।

Advertisement

বৃহস্পতিবার সচিবালয়ে খাদ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। সভা শেষে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার সাংবাদিকের এ তথ্য জানান।

সামুদ্রিক মাছের প্রজনন ও সংরক্ষণে বঙ্গোপসাগরে বাংলাদেশের সীমানায় প্রতি বছর ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত ৬৫ দিন বাণিজ্যিক ট্রলারের মাধ্যমে সব ধরনের মাছ ও চিংড়ি আহরণ নিষিদ্ধ করেছে সরকার।

ইলিশ ধরা নিষিদ্ধের সময় জেলেদের খাদ্য সহায়তা দিয়ে থাকে সরকার। এক্ষেত্রে নিষিদ্ধের সময় প্রতিটি জেলে পরিবারকে প্রতি মাসে ৩০ কেজি করে চাল দেয়া হয়।

Advertisement

খাদ্যমন্ত্রী বলেন, ‘সমুদ্রে যখন মাছ ধরা বারণ থাকে তখন যারা মৎস্য আহরণ করে তাদের খাদ্যের অভাবে হয়ে যায়। সিদ্ধান্ত হয়েছে- সামনের অর্থবছর থেকে তাদের একটা ইনসেনটিভ দেয়া হবে, খাদ্য সহায়তা দেয়া হবে। মৎস্য ও অর্থ মন্ত্রণালয়ের বাজেটে খাদ্য মন্ত্রণালয়ের সহায়তায় এটা দেয়া হবে সমুদ্রে মৎস্য সংগ্রহকারীদের।’

খাদ্যমন্ত্রীর সভাপতিত্বে সভায় কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, দুর্যোগ ব্যাবস্থাপনা ও ত্রাণমন্ত্রী এনামুর রহমান, স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেকসহ কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

আরএমএম/বিএ

Advertisement