জাগো জবস

প্রাথমিকের লিখিত পরীক্ষায় ভালো করবেন যেভাবে

প্রাথমিকের ‘সহকারী শিক্ষক’ পদে নিয়োগের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। তাই এখন সময় প্রস্তুতির। এবারও ৮০ নম্বরের লিখিত পরীক্ষায় অংশ নিতে হবে। লিখিত পরীক্ষা হবে এমসিকিউ পদ্ধতিতে। বাংলা, গণিত, ইংরেজি ও সাধারণ জ্ঞান থেকে ২০টি করে নৈর্ব্যক্তিক প্রশ্ন থাকবে।

Advertisement

বাংলা: এ অংশে ২০টি নৈর্ব্যক্তিক প্রশ্ন থাকবে। বাংলায় ভালো করতে হলে পঞ্চম থেকে দশম শ্রেণির বোর্ডের ব্যাকরণ বই মন দিয়ে পড়তে হবে। এছাড়া অন্যান্য অধ্যায় গুরুত্বসহকারে পড়া দরকার। প্রতিটি অধ্যায় ভালোভাবে পড়লে বাংলা অংশে ভালো করা যায়। এছাড়া বিগত সালের নিয়োগ পরীক্ষার প্রশ্নগুলো ভালোভাবে পড়তে হবে।

> আরও পড়ুন- প্রাথমিকে সাধারণ জ্ঞান ও মৌখিক পরীক্ষার প্রস্তুতি

গণিত: গণিতে ২০টি নৈর্ব্যক্তিক প্রশ্ন থাকবে। বেশিরভাগ পরীক্ষার্থীই গণিতে খারাপ করে। তাই এ অংশে ভালো করতে হলে সপ্তম থেকে দশম শ্রেণি পর্যন্ত গণিতের বিভিন্ন অধ্যায় বেশি চর্চা করতে হবে। পাটিগণিত, বীজগণিত, জ্যামিতি অংশে ভালো করতে হলে গুরুত্বপূর্ণ অধ্যায়গুলো পড়তে হবে।

Advertisement

ইংরেজি: ইংরেজিতে ভালো করতে ভালোভাবে গ্রামারগুলো আয়ত্তে আনতে হবে। গ্রামার থেকেই বেশিরভাগ প্রশ্ন থাকে। তাই এ অংশের ওপর যত্ন নিতে হবে। গুরুত্বপূর্ণ অধ্যায়গুলো পড়তে হবে মনোযোগ দিয়ে। এ অংশে প্রশ্ন থাকে ২০টি। যার বেশিরভাগ মৌলিক অধ্যায় থেকে আসে। আর দেশি-বিদেশি লেখক সম্পর্কে ধারণা রাখতে হবে। তাহলে সাহিত্যে ভালো করা যাবে।

> আরও পড়ুন- প্রাথমিকের নিয়োগ পরীক্ষায় ইংরেজির প্রস্তুতি

সাধারণ জ্ঞান: এ অংশে বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়ে ২০টি প্রশ্ন থাকবে। এছাড়া তথ্য ও প্রযুক্তি বিষয়েও জানতে হবে। তাই বিগত বছরের প্রশ্ন, বিসিএসের প্রশ্নগুলো ভালোভাবে পড়তে হবে। নিয়মিত পত্রিকা পড়া, সাম্প্রতিক ঘটনাবলি, রাজনীতি, ইতিহাস, সংস্কৃতি, খেলাধুলা ইত্যাদি সম্পর্কে ধারণা রাখতে হবে। প্রয়োজনে বিভিন্ন ধরনের সাধারণ জ্ঞানের বই পড়তে পারেন। তথ্যভান্ডার যত বেশি সমৃদ্ধ হবে; উত্তর করা ততই সহজ হবে।

মনে রাখবেন: নিশ্চিত না হয়ে প্রশ্নের উত্তর দিবেন না। এটা একেবারে ঠিক নয়। কারণ প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে। তার মানে, ৪টি ভুল উত্তরের জন্য ১ নম্বর কাটা যাবে। বিষয়টি খুব ভালোভাবে খেয়াল রাখতে হবে। কোন প্রশ্নের উত্তর জানা না থাকলে তা না দেওয়াই ভালো।

Advertisement

এসইউ/এমকেএইচ