জাতীয়

ময়মনসিংহ সিটির ভোট নিয়ে বিএনপিকেও ইসির চিঠি

আসন্ন ময়মনসিংহ সিটি কর্পোরেশন ভোট উপলক্ষে আওয়ামী লীগ ও বিএনপিসহ মোট ৪০টি নিবন্ধিত দলকে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। বুধবার ইসির উপসচিব মো. আব্দুল হালিম খান স্বাক্ষরিত চিঠিটি সকল সলের সভাপতির কাছে পাঠানো হয়।

Advertisement

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে রাতেই ব্যালট বাক্স ভরা ও কারচুপির অভিযোগ সবধরনের নির্বাচন বর্জন করছে বিএনপি। এ জন্য তারা উপজেলা নির্বাচনে অংশ নেয়নি। তবুও নিয়ম অনুযায়ী ইসি দলটির কাছেও চিঠি দিয়েছে।

চিঠিতে বলা হয়, আগামী ৫ মে ময়মনসিংহ সিটি কর্পোরেশনের ভোট রয়েছে। এ কারণে নিবন্ধিত দলের ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তির নাম সাত কার্যদিবসের মধ্যে ইসিকে জানানোর জন্য নির্দেশ দেয়া হয়েছে।

এ সিটিতে ঘোষিত তফসিল অনুযায়ী, মেয়র ও কাউন্সিলর পদে রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমার শেষ সময় ৮ এপ্রিল; মনোনয়নপত্র বাছাই ১০ এপ্রিল ও প্রত্যাহারের শেষ সময় ১৭ এপ্রিল। ভোট হবে ৫ মে।

Advertisement

এদিকে নির্বাচন কমিশন ময়মনসিংহ সিটি কর্পোরেশন এলাকার সকল প্রচার-সামগ্রী ৭ এপিলের মধ্যে সরানোর নির্দেশ দিয়েছে। ইসির উপসচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত চিঠি স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পুলিশ হেডকোয়ার্টার ও রিটার্নিং কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।

জানা যায়, নির্বাচন উপলক্ষে এ বছরের ২৮ জানুয়ারি ময়মনসিংহ সিটি কর্পোরেশনকে ৩৩টি সাধারণ এবং ১১টি সংরক্ষিত ওয়ার্ডে ভাগ করে সীমানা সংক্রান্ত গেজেট প্রকাশ করা হয়।

ময়মনসিংহ সদর উপজেলার ১৩টি ইউনিয়নের মধ্যে বয়ড়া ও আকুয়া ইউনিয়নের পুরোটা এবং খাগডহর, চরঈশ্বরদিয়া, দাপুনিয়া, ভাবখালী, সিরতা ও চরনিলক্ষীয়া ইউনিয়নের আংশিক এলাকাকে ময়মনসিংহ পৌরসভায় অন্তর্ভুক্ত করে এই সিটি কর্পোরেশনের এলাকা নির্ধারণ করা হয়। নতুন এই সিটি কর্পোরেশনের আয়তন ৯১ দশমিক ৩১৫ বর্গকিলোমিটার। জনসংখ্যা চার লাখ ৭১ হাজার ৮৫৮ জন।

এইচএস/বিএ

Advertisement