প্রবাস

জাপানের কাগাওয়া বিশ্ববিদ্যালয়ে স্বাধীনতা দিবস উদযাপন

জাপানের কাগাওয়ায় বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশের স্বাধীনতা দিবস উদযাপিত হয়েছে। দিনটি উপলক্ষে মঙ্গলবার (২৬ মার্চ) জাপানে বসবাসরত বাংলাদেশ কমিউনিটির উদ্যোগে নানা কর্মসূচি পালন করা হয়।

Advertisement

অনুষ্ঠানের শুরুতে বাংলাদেশ কমিউনিটির সকল সদস্য একত্রিত হয়ে জাতীয় পতাকা নিয়ে কাগাওয়া বিশ্ববিদ্যালয় প্রদক্ষিণ করেন। এরপর সন্ধ্যায় আলোচনা সভার আয়োজন করা হয়। এতে উপস্থিত ছিলেন কাগাওয়া বিশ্ববিদ্যালয়ের মেডিকেল ফ্যাকাল্টির সহকারী অধ্যাপক মোস্তফা জামাল ও তার স্ত্রী মোস্তফা রুবি। এ ছাড়া অনুষ্ঠানে কাগাওয়া বিশ্ববিদ্যালয়ের কৃষি ফ্যাকাল্টি এবং মেডিকেল ফ্যাকাল্টির পিএইচডি অধ্যায়নরত ছাত্রছাত্রী ও তাদের পরিবারের সদস্যরা অংশ নেন।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন স্মৃতি সুলতানা, বোরহান উদ্দিন রাজন, কৃষ্ণা শর্মা, মাহফুজ রব, সৈয়দ মোহম্মদ মহসীন, খুরসীদা পারভীন, মিয়াদ এলাহী, অনুপমা সেন, সুবাহ সুলতানা প্রমুখ।

শিক্ষার্থী দেবু কুমার ভট্টাচার্য বলেন, ‘স্বাধীনতা বাঙালি জাতির এক মহান অর্জন। হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক শেখ মুজিবুর রহমান আমাদের এ স্বাধীনতার স্বাদ এনে দিয়েছেন। পৃথিবীর সব জায়গায় যেখানে বাঙালি আছে, সবার উচিত এ দিবস উদযাপন করা ও তার মাহাত্ম্য প্রচার করা।’

Advertisement

এসআর/এমএস