জাতীয়

‘দেশের মানুষের প্রতি বঙ্গবন্ধুর ছিল অপার আস্থা’

বীর মুক্তিযোদ্ধা লে. কর্নেল (অব.) কাজী সাজ্জাদ আলী জহির বীরপ্রতীক বলেছেন, দেশের মানুষের প্রতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছিল অপার আস্থা। তার ডাকে সাড়া দিয়ে সবাই স্বতঃস্ফূর্তভাবে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছিল। আমাদের হাতে অস্ত্র ছিল না, কিন্তু অগণিত নিবেদিত যোদ্ধা ছিল।

Advertisement

বুধবার আগারগাঁওয়ে আইসিটি টাওয়ারের অডিটোরিয়ামে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন উপলক্ষে এক আলোচনা সভায় প্রধান আলোচকের বক্তব্যে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ।

কাজী সাজ্জাদ বলেন, ‘বঙ্গবন্ধুর ডাকে সাড়া দিয়ে সবাই স্বতঃস্ফূর্তভাবে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছিল। তাই সে সময় আমি দেখেছি অস্ত্রের চেয়ে যোদ্ধাই ছিল বেশি। সবাই যুদ্ধ করতে চেয়েছিল। সবাই তার ডাকে জীবন বাজি রাখতে প্রস্তুত ছিল। ভারতে কত শত মানুষ যে প্রশিক্ষণ নিয়েছে, নিজ চোখে তা দেখেছি।’

আইসিটি বিভাগের সচিব এন এম জিয়াউল আলমের সভাপতিত্বে ‘মহান স্বাধীনতা দিবসের চেতনা বাস্তবায়নে আইসিটির ভূমিকা’ শীর্ষক আলোচনা সভায় উপস্থিত ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী মোস্তাফা জব্বার, আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

Advertisement

সমবেত জাতীয় সংগীত, পবিত্র ধর্মগ্রন্থ থেকে পাঠ এবং মহান মুক্তিযুদ্ধে ৩০ লাখ শহীদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জ্ঞাপনের উদ্দেশ্যে এক মিনিট নীরবতা পালনের মধ্যদিয়ে অনুষ্ঠানের সূচনা হয়।

স্বাগত বক্তব্যে বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক (সচিব) হোসনে আরা বেগম মুক্তিযুদ্ধের সংক্ষিপ্ত ইতিহাস তুলে ধরেন। দেশের প্রতি বর্তমান প্রজন্মের দায়বদ্ধতার কথা স্মরণ করিয়ে দেন তিনি। ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বাংলাদেশ ও পাকিস্তানের বর্তমান আর্থ-সামাজিক অবস্থার তুলনামূলক চিত্র উপস্থাপন করেন।

আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ‘মুক্তিযুদ্ধের অব্যবহিত পরই একটি যুদ্ধবিধ্বস্ত দেশকে পুনর্গঠনে যখন বঙ্গবন্ধু হাত দিয়েছিলেন তখন থেকেই তার বিরুদ্ধে শুরু হয় ষড়যন্ত্র। এসব ষড়যন্ত্র উপেক্ষা করেই তিনি দেশকে এগিয়ে নিতে বদ্ধপরিকর ছিলেন। বর্তমানে বঙ্গবন্ধুর কন্যা তার অসমাপ্ত কাজগুলো শেষ করার জন্য নিরলস কাজ করে যাচ্ছেন।’

এএস/এসআর/এমএস

Advertisement