রাজনীতি

সরকারের ভুলনীতি-দুর্নীতি-লুটপাটের দায় জনগণ নেবে না

বাম গণতান্ত্রিক জোটের নেতারা বলেছেন, অযৌক্তিকভাবে গ্যাসের মূল্যবৃদ্ধির আয়োজন সম্পন্ন করে সরকার জনগণের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছে, ব্যবসায়ীদের করছে পুরস্কৃত। জনগণ এই অন্যায় কোনোভাবে মেনে নেবে না।

Advertisement

বুধবার জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত সমাবেশে বাম গণতান্ত্রিক জোটের নেতারা এসব কথা বলেন। নেতারা বলেন, ‘বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) আইন ভঙ্গ করে গণশুনানি করেছে। তার আগেই জ্বালানি প্রতিমন্ত্রী (নসরুল হামিদ) গ্যাসের দাম বাড়ানোর যে ঘোষণা দিয়েছেন তা বেআইনি। এক বছরে একাধিকবার দাম বাড়ানো ও বিতরণকারী কোম্পানিগুলো মুনাফায় থাকলে গণশুনানির প্রস্তাব গ্রহণ করা বেআইনি। তারপরও গণশুনানির আয়োজন করে সরকার-বিইআরসি একযোগে জনগণের বিরুদ্ধে দাঁড়িয়ে এলএনজি ব্যবসায়ীদের মুনাফার স্বার্থে দাম বাড়ানোর পাঁয়তারা করছে।’

বাম নেতারা আরও বলেন, ‘বাসাবাড়িতে জনগণ কম গ্যাস ব্যবহার করে বেশি দাম দিচ্ছে। দেশের জনগণের দাবি উপেক্ষা করে বিদেশি কোম্পানিকে স্থলভাগের গ্যাসক্ষেত্র ইজারা দিলেও দুই যুগ পেরিয়ে গেলেও তারা অনুসন্ধান-উত্তোলন করছে না। ২০১৩ সালে সমুদ্র জয় করার পরও আজ পর্যন্ত সমুদ্রের গ্যাস উত্তোলনে কার্যকর উদ্যোগ নেই অথচ পাশ্ববর্তী দেশ মিয়ানমার ও ভারত তাদের অংশে গ্যাস তুলছে। আবার অনুসন্ধান না করেই গ্যাসের সংকটের কথা বলে বিদেশ থেকে এলএনজি আমদানি করছে বেসরকারিভাবে। সেখানেও দুর্নীতি চলছে। ভারত ৬ ডলারে গ্যাস কিনলেও বাংলাদেশ কিনছে ১০ ডলারে আর এই বাড়তি মূল্য জনগণের পকেট থেকে আদায় করছে এবং দফায় দফায় দাম বাড়াচ্ছে।’

নেতারা বলেন, সরকারের ভুলনীতি, দুর্নীতি, লুটপাটের দায় জনগণ কেন নেবে? নেতারা মূল্যবৃদ্ধির পাঁয়তারা বন্ধের জন্য সরকারের প্রতি আহ্বান জানান। অন্যথায় কঠোর আন্দোলনের মাধ্যমে সরকারকে দাবি মানতে বাধ্য করা হবে বলে হুঁশিয়ারি দেন।

Advertisement

জোটের সমন্বয়ক ও বাসদ নেতা বজলুর রশীদ ফিরোজের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন সাইফুল হক, রুহিন হোসেন প্রিন্স, মানস নন্দী, নজরুল ইসলাম, মনির উদ্দিন পাপ্পু, হামিদুল হক ও লিয়াকত আলী। উপস্থিত ছিলেন কমরেড শাহ আলম, শুভ্রাংশু চক্রবর্তী, রাজেকুজ্জামান রতন, বাচ্চু ভূইয়া প্রমুখ।

সমাবেশের পর একটি বিক্ষোভ মিছিল বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পল্টন মোড়ে গিয়ে শেষ হয়।

এইউএ/এসআর/এমকেএইচ

Advertisement