আন্তর্জাতিক

ভারতের নির্বাচনের আগে নিরাপত্তা শঙ্কায় ইমরান খান

ভারতের আসন্ন লোকসভা নির্বাচনের আগে দেশটির সঙ্গে নিরাপত্তা সংক্রান্ত নুতন কোনো পরিস্থিতি তৈরি হতে পারে বলে আশঙ্কা করছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। লন্ডনভিত্তিক ফিনান্সিয়াল টাইমসকে দেয়া এক সাক্ষাতকারে এমন শঙ্কার কথা জানান তিনি।

Advertisement

গত মঙ্গলবার ফিনান্সিয়ার টাইমসকে দেয়া ওই সাক্ষাতকারে ইমরান খান বলেন, ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে সন্ত্রাসী হামলার পর পরিস্থিতির অবনতি ঘটে। কিন্তু আটক পাইলট অভিনন্দন বর্তমানকে মুক্তি দেয়ার পর উত্তেজনা কিছুটা প্রশমিত হলেও নিরাপত্তা পরিস্থিতির অবনতির আশঙ্কা একেবারে শেষ হয়ে যায়নি।

ইমরান খান ব্রিটিশ দৈনিককে বলেন, ‘নির্বাচনের আগে আমি এখনো যেকোনো পরিস্থিতির আশঙ্কা করছি। আমার মনে হচ্ছে যেকোনো কিছুই ঘটতে পারে। যখন পুলওয়ামায় হামলা হলো আমি আশঙ্কা করছিলাম মোদি সরকার এটাকে ‘ওয়ার হিস্টিরিয়া’ তৈরিতে কাজে লাগাবেন।’

আরও পড়ুন>> মহাকাশে স্যাটেলাইট ধ্বংস করল ভারত

Advertisement

ইমরান খান পুলওয়ামা হত্যাকাণ্ডে পাকিস্তানের জড়িত থাকার অভিযোগ প্রত্যাখ্যান করে বলেন, ‘ভারতের মানুষের এটা বোঝা উচিত এসব কিছু করা হচ্ছে নির্বাচনে জেতার জন্য। উপমহাদেশের প্রকৃত ইস্যুগুলো নিয়ে এটা কিছুই করতে পারবে না।’ তিনি পাকিস্তোনে জঙ্গি দমন অভিযানের প্রসঙ্গও টানেন এসময়।

দেশভাগের পর কাশ্মীর ইস্যুতে ভারত ও পাকিস্তানের মধ্যে এ পর্যন্ত তিনবার যুদ্ধ হয়। গত মাসে কাশ্মীরের পুলওয়ামায় আত্মঘাতী বোমা হামলায় আধাসামরিক বাহিনীর ৪৫ জওয়ান নিহত হলে পাকিস্তানকে অভিযুক্ত করে বিমান হামলা চালায় ভারত। পাকিস্তানও পাল্টা বিমান হামলা চালালে দুই দেশের মধ্যে যুদ্ধ পরিস্থিতি তৈরি হয়।

এসএ/এমকেএইচ

Advertisement