রাজনীতি

স্বাধীনতাকে হরণ করা হয়েছে : ফখরুল

ক্ষমতাসীন আওয়ামী লীগের কড়া সমালোচনা করে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আজকে আমাদের স্বাধীনতাকে কেড়ে নেয়া হয়েছে। মানুষের যে মুক্ত চিন্তার অধিকার, লিখবার যে স্বাধীনতা সেই স্বাধীনতাকে হরণ করা হয়েছে। একদলীয় শাসনব্যবস্থা প্রবর্তন করেছে এই আওয়ামী সরকার।

Advertisement

বুধবার বিকেলে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে মহান স্বাধীনতা দিবসের শোভাযাত্রার উদ্বোধনী বক্তব্যে তিনি একথা বলেন।

স্বাধীনতা দিবসে নেতাকর্মীদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে ফখরুল বলেন, ‘আসুন স্বাধীনতা দিবসের এই দিনে অত্যাচার নির্যাতনের মধ্য দিয়ে যারা একদলীয় শাসনব্যবস্থা প্রবর্তন করতে চায় তাদের আমরা অপসারিত করি। জনগণের ঐক্য সৃষ্টি করে দল মত নির্বিশেষে দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে মুক্ত করে এবং একই সঙ্গে আমরা গণতন্ত্রকে মুক্ত করি।

তিনি বলেন, আজ থেকে ৪৮ বছর আগে বাংলাদেশ স্বাধীন হয়েছে কিন্তু আসলে কী আমরা স্বাধীন হয়েছি? আমরা এখন স্বাধীন নই, মুক্ত নই আজকে একটা পাথর আমাদের বুকের ওপর চেপে বসেছে।

Advertisement

বিএনপি মহাসচিব বলেন, ‘আজকে আমাদের নেত্রী যিনি তার সারা জীবন মানুষের জন্য সংগ্রাম করেছেন যিনি স্বাধীনতাকে সুসংগত করার জন্য কাজ করেছেন, সেই মহান নেত্রীকে আজ সম্পূর্ণ বেআইনিভাবে মিথ্যা মামলা দিয়ে কারাগারে আটক রাখা হয়েছে।’

ফখরুল বলেন, তিনি অত্যন্ত অসুস্থ, আজকে তাকে চিকিৎসা পর্যন্ত দেয়া হচ্ছে না।

এ সময় উপস্থিত ছিলেন দলটির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু, ডা. এ জেড এম জাহিদ হোসেন, চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুস সালাম, সিনিয়র যুগ্ম-মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী আহমেদ, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলালসহ বিএনপির অঙ্গ-সহযোগী সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা।

কেএইচ/জেএইচ/এমএস

Advertisement