অর্থনীতি

রাজধানীতে চার দিনব্যাপী থাই মেলা শুরু

রাজধানীতে শুরু হয়েছে চার দিনব্যাপী থাই বাণিজ্য মেলা। বুধবার (২৭ মার্চ) সকাল ১১টায় হোটেল সোনারগাঁওয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এ মেলার উদ্বোধন করেন। মেলা চলবে ৩০ মার্চ পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা খোলা থাকবে।

Advertisement

‘টপ থাই ব্র্যান্ডস-২০১৯’ শিরোনামে থাইল্যান্ড সরকারের বাণিজ্য মন্ত্রণালয়ের উদ্যোগে এ মেলা অনুষ্ঠিত হচ্ছে। মেলায় প্রদর্শকদের মধ্যে রয়েছে থাই প্রতিষ্ঠান এবং বাংলাদেশি সেসব প্রতিষ্ঠান যারা থাই পণ্য আমদানি করছে অথবা থাই প্রতিষ্ঠানের এজেন্ট হিসেবে ব্যবসায় জড়িত রয়েছে। মেলায় মোট ৭৬টি প্রতিষ্ঠান তাদের পণ্য প্রদর্শন করছে।

মেলায় প্রদর্শিত পণ্যের মধ্যে রয়েছে- স্বাস্থ্যসেবা, প্রসাধনী, সৌন্দর্য ও সুস্থতা পণ্য, বেডিং, স্পা, বৈদ্যুতিক সরঞ্জাম, স্টেশনারি, গৃহস্থালি পণ্য, তাজা ফল, খাদ্যদ্রব্য, টেক্সটাইল ও ফেব্রিক, অন্তর্বাস, হ্যান্ডব্যাগ, অলংকার, কনফেকশনারি, সজ্জা সংক্রান্ত পণ্য ও শিশু পণ্য।

মেলার পাশাপাশি বাণিজ্য বিষয়ক দফতর এবং প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেল আয়োজন করছে থাই ফুড ফেস্টিভ্যাল।

Advertisement

মেলার আয়োজকরা জানান, বেশ আগে থাইল্যান্ড ট্রেড ফেয়ার শুরু হয়েছিল। এটি ছিল থাইল্যান্ডের বাণিজ্য মন্ত্রণালয়ের একটি প্রয়াস। ওই মেলা বাংলাদেশ-থাইল্যান্ড উভয় পক্ষের জন্যই সফল আয়োজন হিসেবে বিবেচিত হয়েছিল। বাংলাদেশের অনেকেই ওই মেলার মাধ্যমে ব্যবসার নতুন সুযোগ খুঁজে নিতে সক্ষম হয়েছিলেন। সেই সাফল্যের রেশ ধরে প্রতি বছর এই মেলা আয়োজিত হচ্ছে।

পিডি/আরএস/জেআইএম