প্রবাস

ইতালিতে গণহত্যা দিবস পালিত

যথাযথ ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে ইতালিতে বাংলাদেশ দূতাবাস রোমে গণহত্যা দিবস পালন করা হয়েছে। ২৫ মার্চ দূতাবাসে আয়োজিত অনুষ্ঠানে রোমে বসবাসরত বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনসহ বিভিন্ন স্তরের বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশি এবং দূতাবাসের সকল কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

Advertisement

পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে আলোচনা পর্ব শুরু হয়। গণহত্যা দিবসে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন দূতাবাসের কর্মকর্তারা। পরে ৭১-এর গণহত্যার উপর একটি প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়।

আলোচনা সভায় বক্তারা ২৫ মার্চের কালরাতে পাকিস্তানি হানাদার বাহিনীর বর্বরতা ও গণহত্যার শিকার শহীদদের শ্রদ্ধার সাথে স্মরণ করেন এবং ২৫ মার্চকে আন্তর্জাতিক গণহত্যা দিবস হিসেবে ঘোষণার দাবি জানান।

রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার বক্তব্যের শুরুতে গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে যার নেতৃত্বে বাঙালি একটি স্বাধীন সার্বভৌম রাষ্ট্র লাভ করেছিল। তিনি ২৫ মার্চ কালরাতে নিহত সব শহীদকেও সশ্রদ্ধ চিত্তে স্মরণ করেন।

Advertisement

তিনি বলেন, পাকিস্তানি হানাদার বাহিনী ২৫ মার্চের রাতে যে, গণতহ্যা চালিয়েছিল তা সারা বিশ্বের মধ্যে জঘন্যতম গণহত্যা। এহেন জঘন্য গণহত্যাকে আন্তর্জাতিক গণহত্যা দিবস হিসেবে স্বীকৃতি দেয়ার জন্য বাংলাদেশ সরকারের উদ্যোগকে ধন্যবাদ জানান। যেহেতু মহান শহীদ দিবস আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি পেয়েছে এবং বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ ইউনেস্কোর গুরুত্বপূর্ণ প্রামাণ্য দলিলে স্থান পেয়েছে। ২৫ মার্চের কালরাতে সংঘটিত গণহত্যা আন্তর্জাতিক গণহত্যা দিবস হিসেবে স্বীকৃতি পাবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

বিদেশে বসবাসরত সকল প্রবাসী বাংলাদেশিদের নিজ নিজ অবস্থান থেকে কাজ করার জন্য আহ্বান জানান তিনি।

জেএইচ/এমএস

Advertisement