প্রবাস

ডেনমার্কে গণহত্যা দিবসে মোমবাতি প্রজ্বলন

যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে ১৯৭১ সালের ২৫ মার্চ কাল রাতে নিহতদের স্মরণ করে গণহত্যা দিবস পালন করেছে ডেনমার্ক আওয়ামী লীগ। এ উপলক্ষে সোমবার রাজধানী কোপেনহেগেনে মোমবাতি প্রজ্বলন করে সেই রাতে পাক হানাদার বাহিনীর নৃশংস বর্বর হামলায় শহীদদের স্মরণ করা হয়।

Advertisement

সভাপতি ইকবাল হোসেন মিঠুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ডা. বিদ্যুৎ বড়ুয়ার সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তারা বলেন, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে পাক হানাদাররা বাংলাদেশের বুকে পৃথিবীর নিষ্ঠুরতম গণহত্যার একটি সংঘটিত করে। মাত্র নয় মাসে ৩০ লাখ বাঙালিকে নির্মমভাবে হত্যা করে তারা। এতো অল্প সময়ে এই পরিমাণ মানুষ হত্যার নজির পৃথিবীর আর কোথাও নেই।

তারা বলেন, দ্বিতীয় মহাযুদ্ধের হলোকাস্টে প্রায় ৫ বছরে ৬ মিলিয়ন ইহুদি হত্যার শিকার হন। কিন্তু সময়ের সঙ্গে নিহত মানুষের সংখ্যার আনুপাতিক হার হিসেব করলে বাংলাদেশের মুক্তিযুদ্ধে পাক বাহিনীর হত্যাকাণ্ডের ভয়াবহতা হলোকাস্টকেও হার মানায়। শত শত বধ্যভূমি আর গণহত্যার শিকার লাখ লাখ পরিবারের সদস্যরা আজও তার সাক্ষ্য বহন করে চলেছে। অথচ দুর্ভাগ্যজনক হলেও সত্য যে, চার দশক আগে সংঘটিত এই গণহত্যা আজও বিশ্বের ইতিহাসে স্থান পায়নি।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সংগঠনের যুগ্ম-সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম, মোতালেব ভূঁইয়া, হিল্লোল বড়ুয়া, মোহাম্মদ ইউসুফ, আবদুল আল জাহিদ, ফাহমিদ আল মাহিদ, আহসান উজ্জামান ডেনমার্ক যুবলীগের আমির জীবন, ডেনমার্ক ছাত্রলীগের সভাপতি ইফতেখার সম্রাট, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রেজাউল করিম প্রমুখ। ঘাতক দালাল কমিটি ডেনমার্ক চ্যাপ্টারও এতে অংশ নেয়।

Advertisement

এমএমজেড/এমএস