জাতীয়

বিআরটিএ, পিডিবি ও পাসপোর্ট অফিসে দুদকের অভিযান

গাড়ির রেজিস্ট্রেশন, ফিটনেস সার্টিফিকেট ও লাইসেন্স প্রদান-সংক্রান্ত নানা অনিয়মের অভিযোগে মিরপুর বিআরটিএ-তে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। দুদকের সহকারী পরিচালক মো. আতাউর রহমান সরকারের নেতৃত্বে পুলিশসহ সাত সদস্যের এনফোর্সমেন্ট টিম রোববার (২৪ মার্চ) এ অভিযান চালায়।

Advertisement

অভিযানকালে দুদক টিম দুজন আনসার সদস্য, একজন কম্পিউটার অপারেটর ও একজন অফিস সহকারীকে দায়িত্বে অবহেলা এবং নানাবিধ অনিয়মের সাথে জড়িত থাকার প্রমাণ পেয়েছে। দুদক টিম বিষয়টি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করে এবং এর সত্যতা জানতে পারে। পরে দুদক টিমের পর্যবেক্ষণ বিবেচনায় নিয়ে বিআরটিএ কর্তৃপক্ষ তাদের তাৎক্ষণিকভাবে বদলি করে।

দুদক টিম অভিযানকালে ফিটনেস সার্টিফিকেট প্রদানের জন্য ব্যবহৃত দুটি মেশিন নষ্ট অবস্থায় পায়। বিআরটিএ কর্তৃপক্ষ এ বিষয়ে জানায়, ‘দুই মাস ধরে সফটওয়্যার ডাউন থাকায় তারা ম্যানুয়ালি পরীক্ষা করে গাড়ির ফিটনেস সনদ প্রদান করছেন।’ তবে এ প্রক্রিয়ায় ব্যাপক অনিয়মের সুযোগ রয়েছে বলে অভিমত ব্যক্ত করে দুদক টিম। ফলে দ্রুত মেশিন দুটি মেরামতের পরামর্শ প্রদান করে দুদক।

বিপিডিবিতে অভিযান

Advertisement

বাংলাদেশ পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ডেও (বিপিডিবি) অভিযান চালিয়েছে দুদক। বৈদ্যুতিক মোটর ক্রয়ের অনিয়মের বিষয়ে অভিযোগ পাওয়ায় সহকারী পরিচালক মো. সিফাত উদ্দীনের নেতৃত্বে বিপিডিবি, মতিঝিল অফিসে অভিযান চালায় দুদক।

জানা যায়, বৈদ্যুতিক মোটর ক্রয়ের ক্ষেত্রে মাত্র একজন টেন্ডার প্রক্রিয়ায় অংশগ্রহণ করে এবং তাকেই কাজের অনুমোদন দেয়া হয়। কিন্তু যথাযথভাবে বাজারদর যাচাই না করে এ কার্যাদেশ প্রদানের মাধ্যমে অনিয়ম করা হয়েছে বলে দুদক টিম প্রাথমিকভাবে আশঙ্কা করছে। অভিযোগটি অধিকতর যাচাই-বাছাই করে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য কমিশনে প্রেরণ করা হয়েছে। হবিগঞ্জ পাসপোর্ট অফিসে অভিযান

পাসপোর্ট প্রদান-সংক্রান্ত নানা অনিয়মের অভিযোগের ভিত্তিতে হবিগঞ্জ পাসপোর্ট অফিসে অভিযান পরিচালনা করে দুদক হবিগঞ্জ টিম। দুদক টিম তাৎক্ষণিকভাবে পাসপোর্ট সেবাপ্রত্যাশীদের নানাবিধ সমস্যা সমাধানের উদ্যোগ নেয় এবং সিস্টেম উন্নয়নে জেলা আঞ্চলিক পাসপোর্ট অফিস, হবিগঞ্জ কর্তৃপক্ষকে পরামর্শ দেয়।

এমইউ/আরএস/পিআর

Advertisement