প্রবাস

একাত্তরের গণহত্যার স্বীকৃতির দাবিতে হেগে সেমিনার আজ

১৯৭১ সালে পাকিস্তানি সেনাবাহিনী এবং তাদের দোসরদের চালানো নির্মম গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতির দাবিতে নেদারল্যান্ডের হেগ নগরীতে স্থানীয় সময় শনিবার বেলা ১১টা ৩০ মিনিটে ইউরোপীয় বাংলাদেশ ফোরাম-এর উদ্যোগে আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হবে।

Advertisement

সেমিনারে ১৯৭১ সালে আমেরিকার বন্দরে পাকিস্তানের জন্য অস্ত্রবাহী জাহাজ রুখে দাঁড়ানোর ঐতিহাসিক বীরত্বপূর্ণ ঘটনার ওপর ভিত্তি করে নির্মিত তথ্যচিত্র ‘ব্লকেড’ দেখানো হবে এবং একাত্তরের গণহত্যার ওপর আলোচনায় অংশ নেবেন তথ্যচিত্রটির নির্মাতা আমেরিকা প্রবাসী বাংলাদেশি প্রকৌশলী আরিফ ইউসুফ।

এ ছাড়া যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, জার্মানি, নেদারল্যান্ডস, ফিনল্যান্ড এবং বাংলাদেশ থেকে বিশেষজ্ঞরা বিষয়ভিত্তিক আলোচনায় অংশ নেবেন। সেমিনারের শুরুতে স্বাগত বক্তব্য দেবেন ইউরোপীয় বাংলাদেশ ফোরামের ভাইস প্রেসিডেন্ট বিকাশ চৌধুরী বড়ুয়া।

অধিবেশনে সভাপতিত্ব করবেন নেদারল্যান্ডস ভিত্তিক আন্তর্জাতিক সংগঠন দ্য হেগ পিস-এর পরিচালক ইয়াকব দে ইয়ঙ্গে। আরও অনেকে বিষয়ভিত্তিক প্রবন্ধ উপস্থাপন করবেন এবং আলোচনায় অংশ নেবেন ‘বাংলাদেশের বন্ধু’ খেতাবপ্রাপ্ত ব্রিটিশ রাজনৈতিক বিশ্লেষক এবং সাংবাদিক ক্রিস ব্ল্যাকবার্ন, একাত্তরের শহীদ বুদ্ধিজীবী এবং লেখক শহীদুল্লাহ কায়সার-এর কন্যা শমী কায়সার, আমস্টারডাম রেডিও লা বেনেভলেন্সিয়া এইচটিএফ-এর প্রতিষ্ঠাতা।

Advertisement

এ ছাড়া পরিচালক জর্জ ভাইস, জার্মানির হাইডেলব্যার্গ বিশ্ববিদ্যালয়ের দক্ষিণ এশিয়া ইন্সটিটিউট-এর অধ্যাপক ড. ভলফগাং পেটার সিঙ্গেল, ব্রিটিশ সাংবাদিক ডানকান বারলেট, নেদারল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ মোহাম্মাদ বেলাল এবং ইউরোপীয় বাংলাদেশ ফোরাম ইবিএফ-এর প্রেসিডেন্ট আনসার আহমেদ উল্লাহ উপস্থিত থাকবেন। এ ছাড়া শহীদ বুদ্ধিজীবী পরিবারের সদস্য ড. মেঘনা গুহ ঠাকুরতা এবং ড. নুজহাত চৌধুরীর ভিডিও বার্তা দেখানো হবে সেমিনারে। সেমিনারের পাশাপাশি একই দাবিতে আজ হেগ নগরীতে আন্তর্জাতিক বিচার আদালতের সামনে বিক্ষোভ প্রদর্শন করা হবে।

এ ছাড়া সেমিনারস্থলে ১৯৭১ সালে পাকিস্তানি সেনাবাহিনীর এবং তাদের দোসরদের চালানো হত্যাযজ্ঞ ও নির্মম নির্যাতনের ওপর একটি চিত্র প্রদর্শনী আয়োজন করা হয়েছে।

উল্লেখ্য, পাকিস্তানি সেনারা বাংলাদেশের মুক্তিযুদ্ধ চলাকালীন দীর্ঘ নয় মাসে প্রায় তিন মিলিয়ন মানুষকে হত্যা করে এবং দুই লাখেরও বেশি নারীকে ধর্ষণ করে।

এমআরএম/আরআইপি

Advertisement