আন্তর্জাতিক

পাকিস্তানে ৫ ইরানি সীমান্তরক্ষীর মুক্তি

পাকিস্তান সীমান্ত থেকে সন্ত্রাসীদের হাতে অপহৃত ইরানের ১২ সীমান্তরক্ষীর মধ্যে পাঁচজন মুক্তি পেয়েছেন। বুধবার এসব সীমান্তরক্ষী মুক্তি পেয়েছেন বলে জানিয়েছেন ইসলামি প্রজাতন্ত্র ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি। খবর পার্স ট্যুডে।

Advertisement

ইরানি সীমান্তরক্ষীদের মুক্তির জন্য প্রচেষ্টা চালানোয় তিনি পাকিস্তান সরকারকে ধন্যবাদ জানান এবং বাকি অপহৃত সীমান্তরক্ষীরা শিগগিরিই মুক্তি পাবেন বলে তিনি আশা প্রকাশ করেছেন।

গত ১৬ অক্টোবর জয়শুল আদল নামে একটি উগ্র সন্ত্রাসী গোষ্ঠী পাকিস্তান সীমান্ত থেকে ইরানি রক্ষীদের অপহরণ করে পাকিস্তানের ভেতরে নিয়ে যায়। এর আগেও সন্ত্রাসীরা সিস্তান-বালুচিস্তান সীমান্ত থেকে ইরানি সীমান্তরক্ষীদের অপহরণ করেছে।

এছাড়া, মাঝেমধ্যেই উগ্র সন্ত্রাসী গোষ্ঠীগুলো ইরানি সীমান্তরক্ষীদের ওপর হামলা চালায়। এসব সন্ত্রাসী গোষ্ঠীর বিরুদ্ধে গত কয়েক বছরে বহুবার ইরানি নিরাপত্তা বাহিনী ও সীমান্তরক্ষীরা সংঘর্ষে জড়িয়ে পড়ে।

Advertisement

গত ১৪ ফেব্রুয়ারি সিস্তান-বালুচিস্তান প্রদেশে ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীর সদস্যদের বহনকারী একটি বাসে সন্ত্রাসীরা বোমা হামলা চালালে অন্তত ২৭ জন নিহত এবং ১৩ জন আহত হয়।

টিটিএন/পিআর