জাতীয়

নির্বাচনের ৪ দিন আগে প্রতীক বদল!

চট্টগ্রামের বোয়ালখালী উপজেলা পরিষদ নির্বাচনে স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী এসএম নুরুল ইসলাম ছাতা মার্কায় পোস্টার সাঁটিয়েছেন। চলছে প্রচার প্রচারণাও। কিন্তু নির্বাচনের মাত্র চার দিন আগে পাল্টে গেছে তার নির্বাচনী প্রতীক!

Advertisement

এসএম নুরুল ইসলাম জানান, মনোনয়ন দাখিলের পর যাচাই-বাছাইয়ে তার মনোনয়ন বাতিল করেন রির্টানিং কর্মকর্তা। এ ব্যাপারে উচ্চ আদালতের দ্বারস্থ হয়ে প্রার্থিতা ফিরে পান তিনি। এরই মধ্যে প্রতীক বরাদ্দ দেয়া হয় অন্যান্য প্রার্থীদের। মনোনয়ন দাখিলের সময় ছাতা মার্কাকে তার নির্বাচনী প্রতীক হিসেবে চেয়েছিলেন নুরুল ইসলাম। বাকি প্রার্থীরা কেউ ছাতা প্রতীক চাননি।

পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের ৩য় ধাপে আগামী শনিবার (২৪ মার্চ) বোয়ালখালী উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে। গত ১০ মার্চ আদালত স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী এসএম নুরুল ইসলামের মনোনয়ন বৈধ ঘোষণা করলে, তিনি ছাতা প্রতীকে ভোট চেয়ে পোস্টার, ব্যানার, লিফলেট ছাপিয়ে ও গণসংযোগ করে নির্বাচনী প্রচার প্রচারণা চালাতে থাকেন।

তার ছাতা মার্কার প্রচার এভাবেই চলতে পারতো। কিন্তু স্থানীয় নির্বাচনী কার্যালয় থেকে গত মঙ্গলবার নুরুল ইসলামকে জানানো হয়, বোয়ালখালী উপজেলা পরিষদ নির্বাচনের ব্যালটে ছাতা প্রতীক নেই। প্রতীক হিসেবে বাকি আছে শুধু দোয়াত-কলম। তাই তাকে ওই প্রতীকেই নির্বাচন করতে হবে।

Advertisement

২৪ তারিখের নির্বাচনের আগে আগামী ২২ তারিখ মধ্যরাতে সকল প্রচার প্রচারণা বন্ধ হয়ে যাবে। সে হিসেবে স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী নুরুল ইসলাম তার দোয়াত-কলম প্রতীকে প্রচার চালাতে পারবেন মাত্র ৩ দিন।

মহানগর শ্রমিক লীগ নেতা ও বীর মুক্তিযোদ্ধা এসএম নুরুল ইসলাম বলেন, ব্যালটে ছাতা প্রতীক নেই। ফলে এখন দোয়াত-কলম প্রতীকে ভোট দেবেন ভোটাররা। সময় কম থাকলেও নতুন করে লিফলেট, ব্যানার, পোস্টার ছাপানো হচ্ছে। আজ থেকে দোয়াত কলম প্রতীকে প্রচারও চলছে।

আবু আজাদ/এমএসএইচ/জেআইএম

Advertisement