খেলাধুলা

প্রথম টেস্ট জিতে ইংল্যান্ড-পাকিস্তানের পাশে আফগানরা

আফগানিস্তান ক্রিকেটের উত্থানগাথা চলছেই। টি-টোয়েন্টিতে তারা এখন প্রতিপক্ষের জন্য আতঙ্ক। ওয়ানডেতেও ভালো করছে। টেস্ট মর্যাদা পাওয়ার পর প্রথম জয় পেতেও খুব বেশি অপেক্ষা করতে হলো না যুদ্ধবিধ্বস্ত দেশটিকে।

Advertisement

দেহরাদুনে একমাত্র টেস্টে আয়ারল্যান্ডকে সহজেই হারিয়েছে আফগানিস্তান। আসঘর আফগানের দল জিতেছে ৭ উইকেটের বড় ব্যবধানে।

গত বছর নিজেদের অভিষেক টেস্টে শক্তিশালী ভারতের কাছে মাত্র দুদিনেই হেরে গিয়েছিল আফগানিস্তান। এবার তারা চারদিনের মধ্যে হারালো তাদের সঙ্গে টেস্ট মর্যাদা পাওয়া আয়ারল্যান্ডকে।

অর্থাৎ নিজেদের ইতিহাসের দ্বিতীয় টেস্টে এসেই জয়ের মুখ দেখল আফগানিস্তান। তাদের আগে এই কীর্তি দেখাতে পেরেছে ক্রিকেটের দুই বড় দল-ইংল্যান্ড আর পাকিস্তান।

Advertisement

নিজেদের ইতিহাসের প্রথম টেস্ট জেতার একমাত্র কৃতিত্ব অস্ট্রেলিয়ার। ১৮৭৭ সালে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টেই জয় পায় অজিরা। ইংল্যান্ড অবশ্য ওই সিরিজের পরের টেস্টেই অস্ট্রেলিয়াকে হারের স্বাদ দেয়।

অর্থাৎ ইংল্যান্ডের লেগেছে ২ টেস্ট। নিজেদের ইতিহাসের দ্বিতীয় টেস্টে জয় পায় পাকিস্তানও। সেই তালিকায় এবার ঢুকে গেল আফগানিস্তানের নাম।

প্রথম টেস্ট জিততে সবচেয়ে বেশি ম্যাচ খেলা লেগেছে ভারত, বাংলাদেশ আর নিউজিল্যান্ডের। ভারত জয় পায় তাদের ২৫তম টেস্টে, বাংলাদেশ ৩৫ আর নিউজিল্যান্ড ৪৫তম ম্যাচে।

প্রথম টেস্ট জিততে যে দলের যত ম্যাচ লেগেছে : অস্ট্রেলিয়া-১ইংল্যান্ড-২পাকিস্তান-২আফগানিস্তান-২ওয়েস্ট ইন্ডিজ-৬জিম্বাবুয়ে-১১দক্ষিণ আফ্রিকা-১২শ্রীলঙ্কা-১৪ভারত-২৫বাংলাদেশ-৩৫নিউজিল্যান্ড-৪৫

Advertisement

এমএমআর/জেআইএম