প্রবাস

বঙ্গবন্ধু ও বাংলাদেশ একই সূত্রে গাঁথা

লন্ডনে বাংলাদেশ হাইকমিশনের উদ্যোগে রোববার সন্ধ্যায় পূর্ব লন্ডনের ইমপ্রেশন ইভেন্ট ভ্যানুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে আলোচনা সভা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

Advertisement

অনুষ্ঠানে বক্তারা বলেন, ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ একই সূত্রে গাঁথা। তার জন্ম না হলে বাংলাদেশের জন্ম হত না।’ ব্রিটেনে জন্ম নেয়া চতুর্থ প্রজন্মের ব্রিটিশ বাঙালি শিশু কিশোরদের জন্য আয়োজন করা হয় ব্রিটেন ও বঙ্গবন্ধু শীর্ষক চিত্রাঙ্কন এবং রচনা প্রতিযোগিতা। শতাধিক শিশু কিশোর এ প্রতিযোগিতায় অংশ নেয়।

অনুষ্ঠানের শুরুতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন লন্ডনে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম ও বাংলাদেশ মিশনের কর্মকর্তারা। এরপর বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের পক্ষ থেকে জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ করা হয়।

দিনটি উপলক্ষে বাংলাদেশ মিশনের ফার্স্ট সেক্রেটারি সুদিপ্ত আলমের সঞ্চালনায় শুরুতে বাংলাদেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর বাণী পাঠ করেন সহকারী হাইকশিশনার মোহাম্মদ জুলকাইর নাইন, মিনিস্টার কনস্যুলার লুৎফুর রহমান ও মিনিস্টার প্রেস আশেকুন নবী চৌধুরী।

Advertisement

এরপর শেখ মুজিবুরের জীবনের বিভিন্ন দিক নিয়ে বক্তব্য দেন অমর একুশে গানের রচয়িতা কিংবদন্তি সাংবাদিক আব্দুল গাফফার চৌধুরী, প্রবাসে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক সুলতান মাহমুদ শরীফ ও হাইকমিশনার সাইদা মুনা তাসনিম।

‘ক’ এবং ‘খ’ গ্রুপে প্রথম দ্বিতীয় এবং তৃতীয় বিজয়ীর হাতে সার্টিফিকেট ও পুরস্কার তুলে দেন হাইকমিশনার। এরপর শিশু-কিশোরদের নিয়ে জন্মদিনের কেক কাটেন হাইকমিশনার সাইদা মুনা তাসনিম ও অতিথিরা। সবশেষে স্থানীয় শিল্পীদের পরিবেশনায় অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক পর্ব।

ফিরোজ আহম্মেদ (বিপুল), লন্ডন থেকে

এমআরএম/জেআইএম

Advertisement