প্রবাস

ব্রুনাইয়ে বঙ্গবন্ধুর ৯৯তম জন্মবার্ষিকী পালন

ব্রুনাইয়ে বঙ্গবন্ধুর ৯৯তম জন্মবার্ষিকী পালন করা হয়েছে। দেশটির বাংলাদেশ হাইকমিশনার এয়ার ভাইস মার্শাল (অবসরপ্রাপ্ত) মাহমুদ হোসেনের সভাপতিত্বে বাংলাদেশ দূতাবাস প্রাঙ্গণে উদযাপন করা হয়েছে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস।

Advertisement

অনুষ্ঠানে শিশুরা ছাড়াও বিপুলসংখ্যক প্রবাসী বাংলাদেশি উপস্থিত ছিলেন। বর্ণিল এই অনুষ্ঠানটির শুরুতে কোরআন থেকে তেলাওয়াত, তরজমা এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিদেহী আত্মার জন্য মাগফেরাত ও দেশের সার্বিক মঙ্গল কামনা করে দোয়া মোনাজাত করা হয়।

এরপর রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর পাঠানো বাণী পাঠ করা হয়। প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণের মাধ্যমে বঙ্গবন্ধুর ৯৯তম জন্মবার্ষিকী উপলক্ষে শিশু-কিশোরদের নিয়ে হাইকমিশনার কেক কাটেন।

হাইকমিশনার সব শিশুদের দেশকে ভালোবাসার এবং দেশকে জানার জন্য আহ্বান জানান। শিশুদের উদ্দেশ্যে তিনি বলেন, ‘জাতির পিতার জন্মদিন সব শিশুর জন্যই আনন্দের দিন। দেশের প্রতি, দেশের মানুষের প্রতি বিশেষতঃ শিশুদের প্রতি তার ভালোবাসা ছিল অসীম তিনি শিশুদেরকে ভবিষ্যত বাংলাদেশ গড়ার নেতৃত্ব দেয়ার জন্য যোগ্য নাগরিক হিসেবে গড়ে তোলার ওপর গুরুত্ব আরোপ করেন।

Advertisement

জাতির পিতার জীবনের ওপর প্রামাণ্য চিত্র প্রদর্শন, উন্মুক্ত আলোচনা এবং সর্বশেষে শিশু-কিশোরদের অংশগ্রহণে কবিতা আবৃত্তি গান এবং নৃত্যসহ মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজনের মাধ্যমে দিবসটি যথাযথ মর্যাদায় উদযাপন করা হয়।

উল্লেখ্য, মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের পূর্বে শিশু কিশোরদের অংশগ্রহণে চিত্রাঙ্কন অনুষ্ঠানের আয়োজন করা হয়। সাংস্কৃতিক অনুষ্ঠান শেষে হাইকমিশনার অংশগ্রহনকারী শিশু-কিশোরদের হাতে শুভেচ্ছা উপহার তুলে দেন।

অনুষ্ঠানে আগত সব বিদেশি অতিথিরা বঙ্গবন্ধু ও স্বাধীনতা সম্পর্কে নতুন প্রজন্মকে জানাতে ও তাদের আগ্রহ সৃষ্টি করতে হাইকমিশনের এ উদ্যোগের প্রশংসা করেন।

এমআরএম/পিআর

Advertisement