দেশজুড়ে

ভোটারের পথ চেয়ে...

পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপে ১৭ জেলার ১১৬ উপজেলায় ভোটগ্রহণ চলছে। সোমবার সকাল ৮টা থেকে শুরু হওয়া ভোটগ্রহণ একটানা চলবে বিকেল ৪টা পর্যন্ত। সকাল থেকে কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। তবে অধিকাংশ ভোটকেন্দ্রেই ভোটার উপস্থিতি একেবারে কম বলে জানা গেছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটার উপস্থিতি বাড়বে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

Advertisement

সিলেট

সিলেটের ১২ উপজেলায় সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হলেও সকাল ১০টা পর্যন্ত সদর উপজেলার বেশিরভাগ কেন্দ্রে ভোটার উপস্থিতি একেবারেই কম। নেই দীর্ঘ লাইন। তবে ভোটার উপস্থিতি কম হলেও কয়েকটি কেন্দ্রে র্যাব ও পুলিশ কড়া নিরপত্তা বলয় গড়ে তুলেছে।

বিভিন্ন ভোটকেন্দ্রে ভোটার উপস্থিতি অন্য যেকোনো নির্বাচনের চেয়ে কম। বিচ্ছিন্নভাবে দুই একজন এসে ভোট দিয়ে চলে যাচ্ছেন। তবে কিছু কিছু কেন্দ্রে সকাল সাড়ে ৯টা পর্যন্ত কোনো ভোট পড়েনি।

Advertisement

এছাড়া সিলেট সদর ও দক্ষিণ সুরমা উপজেলা ছাড়াও সিলেট জেলার ১২ উপজেলার বিভিন্ন ভোটকেন্দ্রে একই অবস্থা বলে জানা গেছে।

মৌলভীবাজার

মৌলভীবাজারে জমজমাট আয়োজনে ভোট শুরু হলেও ভোটারের উপস্থিতি কম। অনেকে কেন্দ্রে দু’ঘণ্টা পর্যন্ত ভোটারের দেখা মেলেনি। অনেক উপজেলার ভোটকেন্দ্রে দুই ঘণ্টায় ৫-৭ ভোট পড়েছে বলেও জানা গেছে।

নওগাঁ

Advertisement

নওগাঁর সাপাহার উপজেলার ওড়নপুর দ্বিমুখী উচ্চ বিদ্যালয়ে ভোটারদের উপস্থিতি ছিল স্বাভাবিক। পুরুষ ভোটারদের উপস্থিত বেশি থাকলেও নারী ভোটাররা ছিল কম। তবে সাংসারিক কাজ শেষ করে দুপুরের দিকে নারী ভোটাররা ভোট দিতে আসবেন বলে আশা করা হচ্ছে।

এদিকে জেলার মহাদেবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোবারক হোসেন বলেন, সকালে পাঠাকাঠা কেন্দ্রের প্রিসাইডিং কর্মকর্তা মাজেদুর ইসলাম ভোটগ্রহণ প্রস্তুতি কালে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা গেছেন। তবে এতে ওই কেন্দ্রের ভোটগ্রহণে কোনো সমস্যা হয়নি।

রাঙ্গামাটি

পার্বত্য জেলা রাঙ্গামাটির ১০ উপজেলায় চলছে ভোটগ্রহণ। দ্বিতীয় ধাপের উপজেলা পরিষদ নির্বাচনে পার্বত্য তিন জেলার সবকটি উপজেলাতেই এ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

ভোটগ্রহণকে কেন্দ্র করে পুরো জেলা নিরাপত্তার চাদরে ঢাকা হয়েছে। পুলিশ, র্যাব, বিজিবির পাশাপাশি এখানে কেন্দ্রে কেন্দ্রে ‘স্ট্রাইকিং ফোর্স’ হিসেবে সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে।

তবে রাঙ্গামাটি সদর উপজেলার বিভিন্ন কেন্দ্রে গিয়ে দেখা যায়, সকাল থেকে ভোটারের উপস্থিতি কিছুটা কম। সকাল থেকেই ভোটারের কোনো লাইন দেখা যায়নি।

এদিকে ভোটগ্রহণ শুরুর পর সকাল ১০টার দিকে বাঘাইছড়ি উপজেলা পরিষদ নির্বাচনে জনসংহতি সমিতি সমর্থিত প্রার্থী বড়ঋষি চাকমা ভোটে কারচুপির অভিযোগ এনে ভোট বর্জনের ঘোষণা দেন।

কক্সবাজার

কক্সবাজারের চকরিয়া উপজেলায় যেকোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে আইনশৃঙ্খলা বাহিনীকে কঠোর হওয়ার নির্দেশ দেয়া হয়েছে। সকাল থেকে উদ্দীপনা নিয়ে লাইনে দাঁড়িয়ে ভোট দিতে দেখা গেছে সব বয়সের ভোটারদের।

ঠাকুরগাঁও

ঠাকুরগাঁওয়ের ৫ উপজেলায় ভোটকেন্দ্রগুলোতে আইনশৃঙ্খলা বাহিনীর কঠোর নিরাপত্তা দেখা গেছে। জেলার পাঁচ উপজেলায় ৯ লাখ ৯৫ হাজার ৯৫৪ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করে জনপ্রতিনিধি নির্বাচন করবেন।

এফএ/এমকেএইচ