লাইফস্টাইল

পিৎজা তৈরি করুন ঘরেই

পিৎজা এমন একটি খাবার যা সবার কাছেই প্রিয়। বিদেশি খাবার হলেও দিন দিন এর জনপ্রিয়তা বাড়ছেই। পিৎজা খেতে রেস্টুরেন্টে ভিড় না করে নিজেই তৈরি করে নিতে পারেন। কীভাবে? জেনে নিন রেসিপি-

Advertisement

আরও পড়ুন: হট প্রন কারি উইথ স্টিমড রাইস

উপকরণ:ময়দা- ২ কাপইস্ট- ১ টেবিল চামচডিম- অর্ধেকটাচিনি- ২ চা চামচলবণ- ১/২ চা চামচতেল/গলানো বাটার- ১ টেবিল চামচকুসুম গরম পানি- পরিমাণ মতো।

পুরের উপকরণ:সিদ্ধ কিমা বিফ/চিকেন- ১ কাপ (আদা+রসুন ১ চামচ করে মাংস সিদ্ধ করার সময় দিতে হবে)পেঁয়াজ কুচি- ২ কাপকাচামরিচ কুচি- ১/২ চা চামচটমেটো পেস্ট/কেচাপ- ১ চা চামচলবণ বা টেস্টিং সল্ট- পরিমাণ মতোচিনি- ১ চা চামচদুধ- ২ টেবিল চামচকনফ্লাওয়ার বা ময়দা- ২ চা চামচগরম মসলা গুঁড়া- ১ চিমটিতেল/ঘি- ২ টেবিল চামচ।

Advertisement

পুর তৈরি:কড়াইতে তেল গরম হয়ে এলে পিঁয়াজ, কাঁচামরিচ, কিমা, লবণ, চিনি, সস দিয়ে নাড়তে হবে। কিছুক্ষণ পর গরম মসলা ও কাচামরিচ দিন। সবশেষে দুধ ও কনফ্লাওয়ার ১/২ কাপ পানিতে গুলে দিয়ে দিন। এরপর কিছুক্ষণ নেড়ে হয়ে এলে নামিয়ে ফেলুন।

প্রণালি:তেল ও পানি বাদে সব উপকরণ একসাথে ভালো করে মিশিয়ে নিন। এবার পানি দিয়ে মাখিয়ে নিন। ময়দার খামিরটা গরম জায়গায়ে ঢেকে রাখুন ১৫-২০ মিনিট। এরপর তেল দিয়ে খামিরটা আরও ভালো করে মাখান। এবার ফুলে ওঠা ময়দার খামিরটাকে মোটা করে বেলে নিতে হবে।

পিৎজা ডিশে তেল মাখিয়ে এর উপর রুটিটা দিয়ে আরও ১০-১৫ মিনিট রাখতে হবে ফুলে উঠার জন্য। এবার ওভেন (১৬০ তাপমাত্রা) ৫-১০ মিনিট প্রি-হিট দেই। তারপর ফুলে ওঠা রুটিটা ৫ মিনিট বেক করতে হবে।

আরও পড়ুন: নাগা বার্গার তৈরির রেসিপি

Advertisement

৫ মিনিট পর ওভেন থেকে বের করে পিৎজার উপর ডিম ব্রাশ করে এর উপর সস, রান্না করা কিমা/পুর, মাশরুম স্লাইস, কেপসিকাম স্লাইস, টমেটো স্লাইস, অলিভ, চিজ গ্রেট করে দিয়ে এর উপর অরিগেনো ১ চা চামচ ছিটিয়ে দিতে হবে। এরপর ওভেনে ১০-১৫ মিনিট আবার বেক করতে হবে।

এইচএন/জেআইএম