বিনোদন

এপ্রিল থেকে বাংলাদেশ বেতারে ‘আমাদের কণ্ঠ’

বাংলাদেশ বেতারে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও অনগ্রসর জনগোষ্ঠীর অধিকার ও উন্নয়ন বিষয়ে ‘আমাদের কণ্ঠ’ শিরোনামে ম্যাগাজিন প্রচারিত হবে। আগামী ১ এপ্রিল থেকে শুরু হবে।

Advertisement

বালাদেশ বেতার ঢাকায় প্রতি সপ্তাহে এবং বাংলাদেশ বেতারের পাঁচটি আঞ্চলিক কেন্দ্রে (রংপুর, খুলনা, বরিশাল ও সিলেট) প্রতি মাসে একটি করে মোট ৬০টি ম্যাগাজিন অনুষ্ঠান প্রচারিত হবে।

অনুষ্ঠানটি প্রযোজনা করছেন বেতারের উপ-পরিচালক মো. গোলাম রব্বানী। ‘বাংলাদেশ বেতার ও হিউম্যান রাইটস প্রোগ্রাম, ইউএনডিপির যৌথ উদ্যোগে ‘কানেক্টিং ভয়েস অব দ্য এথনিক অ্যান্ড এক্সলুডেড মাইনোরিটিস থ্রো রেডিও প্রোগ্রাম’ শীর্ষক কার্যক্রমের আওতায় সমতল ভূমিতে বসবাসরত ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের নিয়ে ‘আমাদের কণ্ঠ’ ম্যাগাজিনটি করা হচ্ছে।

বাংলাদেশ বেতার ও ইউএনডিপির পাঠানো বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘আগামী ১ এপ্রিল থেকে ‘আমাদের কণ্ঠ’ শিরোনামে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও অনগ্রসর জনগোষ্ঠীর অধিকার ও উন্নয়ন বিষয়ে বাণিজ্যিক কার্যক্রম, বালাদেশ বেতার ঢাকায় প্রতি সপ্তাহে এবং বাংলাদেশ বেতারের পাঁচটি আঞ্চলিক কেন্দ্রে (রংপুর, খুলনা, বরিশাল ও সিলেট) প্রতি মাসে একটি করে মোট ৬০টি ম্যাগাজিন অনুষ্ঠান প্রচারিত হবে। অনুষ্ঠানগুলোতে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মানুষের প্রাত্যহিক জীবনের সমস্যা ও করণীয়, ভাষা ও সংস্কৃতি বিষয়েও গুরুত্ব আরোপ করা হবে।’

Advertisement

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এই ম্যাগাজিনের মাধ্যমে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও অনগ্রসর জনগোষ্ঠীর প্রাত্যহিক জীবনের সমস্যা সমূহের সমাধানের লক্ষ্যে সচেতনতা সৃষ্টির প্রয়াস রচনা করা হবে। সেই সঙ্গে তাদের সম্ভাবনাগুলোকে আরও শাণিত করার জন্য সম্প্রদায়ের তরুণ ও যুবকদের মধ্যে নেতৃত্বের গুণাবলীর বিকাশ করা এ অনুষ্ঠানের উদ্দেশ্য।

এমআরএম/এমএস