জাতীয়

‘সুনীল অর্থনীতিকে কাজে লাগাতে সমন্বিতভাবে কাজ করতে হবে’

সুনীল অর্থনীতিকে কাজে লাগাতে সমন্বিতভাবে কাজ করতে হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও নৌ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

Advertisement

বৃহস্পতিবার (১৪ মার্চ) রাজধানীর একটি হোটেলে ‘ব্লু ইকোনমি অ্যান্ড সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল ১৪ : বাংলাদেশ পারসপেক্টিভ’ সেমিনারের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, বাংলাদেশ এখন আর তলাবিহীন ঝুড়ি নয়, বাংলাদেশ এক অপার সম্ভাবনার দেশ। আমাদের বঙ্গোপসাগরে রয়েছে বিশাল সম্পদ-সুনীল অর্থনীতি। সরকার বিশাল এ সুনীল অর্থনীতিকে কাজে লাগাতে কাজ করছে। সুনীল অর্থনীতিকে কাজে লাগিয়ে দেশকে আরও এগিয়ে নিতে হবে। এজন্য সবাইকে সমন্বিতভাবে কাজ করতে হবে।

নৌপরিবহন মন্ত্রণালয়ের আওতাধীন নৌপরিবহন অধিদফতর আয়োজিত সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিটের সচিব রিয়ার অ্যাডমিরাল (অব.) খুরশেদ আলম।

Advertisement

নৌপরিবহন অধিদফতরের মহাপরিচালক কমডোর সৈয়দ আরিফুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন নৌপরিবহন সচিব মো. আবদুস সামাদ এবং মৎস্য ও প্রাণিসম্পদ সচিব রইছ উল আলম মণ্ডল।

ওয়ার্কিং সেশনে ‘মেরিটাইম এডুকেশন ফর সাসটেইনএবল ডেভেলপমেন্ট’ বিষয়ক পেপার উপস্থাপন করেন নৌপরিবহন অধিদফতরের সাবেক মহাপরিচালক ক্যাপ্টেন এ কে এম শফিক উল্লাহ।

এ বিষয়ে আলোচনা করেন মেরিন কেয়ার লিমিটেডের কনসালটেন্ট ক্যাপ্টেন জিল্লুর রহমান এবং মেরিটাইম বিষয়ক আইনজীবী মহিউদ্দিন আব্দুল কাদের। ‘ক্যাপাসিটি বিল্ডিং ফর ব্লু গ্রোথ অ্যান্ড এনহান্সড রিজিওনাল সি ট্রেড’ বিষয়ক দ্বিতীয় পেপার উপস্থাপন করেন নৌপরিবহন অধিদফতরের মহাপরিচালক কমডোর সৈয়দ আরিফুল ইসলাম। দ্বিতীয় পেপারের বিষয়ে আলোচনায় অংশ নেন চট্টগ্রাম বন্দরের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল জুলফিকার আজিজ এবং ইন্টারন্যাশনাল মেরিটাইম একাডেমির কমান্ডেন্ট ক্যাপ্টেন জাকি আহাদ।

এইউএ/এএইচ/পিআর

Advertisement