আইন-আদালত

শহিদুল আলমের মামলার নথি হাইকোর্টে তলব

নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনের সময় আলোকচিত্রী শহিদুল আলমের বিরুদ্ধে করা তথ্য-প্রযুক্তি আইনের মামলার নথি তলব করেছেন হাইকোর্ট। আজকের মধ্যেই (বুধবার) নথি পাঠানোর জন্য মুখ্য মহানগর হাকিমকে বলা হয়েছে।

Advertisement

বুধবার হাইকোর্টের বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আজ আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী এ এফ হাসান আরিফ ও ব্যারিস্টার সারা হোসেন। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. মোখলেছুর রহমান।

গত বছরের ১৫ নভেম্বর বিচারপতি শেখ আবদুল আউয়াল ও বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তীর হাইকোর্ট বেঞ্চ এ মামলায় তাকে জামিন দিয়েছিলেন। পরে ২০ নভেম্বর জেল থেকে মুক্তি পান তিনি।

Advertisement

এদিকে মামলার বৈধতা নিয়ে হাইকোর্টে চলতি মাসে আবেদন করেন শহিদুল আলম।

‘উসকানিমূলক মিথ্যা’ প্রচারের অভিযোগে তথ্য-প্রযুক্তি আইনের মামলায় গত বছরের ৫ আগস্ট শহিদুল আলমকে গ্রেফতার করা হয়। ৬ আগস্ট রিমান্ডে নেয় পুলিশ। এ মামলায় ৬ আগস্ট সিএমএম আদালতে তার জামিন আবেদন নামঞ্জুর হয়।

গত বছরের ১১ সেপ্টেম্বর শহিদুল আলমের জামিন আবেদন নাকচ করেছিলেন ঢাকা মহানগর দায়রা জজ ইমরুল কায়েস। এরপর ১৬ সেপ্টেম্বর হাইকোর্টে জামিন আবেদন করেন তিনি। ৩ অক্টোবর এ জামিন আবেদনের ওপর শুনানি শুরু হয় এবং ৭ অক্টোবর রুল জারি করেন। সেই রুল মঞ্জুর করলে শহিদুল আলমের জামিন হয় নভেম্বরে।

এফএইচ/জেডএ/এমএস

Advertisement