খেলাধুলা

আমলা-মারক্রামের সঙ্গে ফিরলেন ডুমিনিও

পাঁচ ম্যাচের সিরিজের প্রথম তিন ম্যাচেই জিতেছে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। দুই ম্যাচ হাতে রেখেই নিশ্চিত হয়ে গিয়েছে তাদের সিরিজ জয়। এমতাবস্থায় তারা চাইলেই বিশ্রাম দিতে পারতো দলের তারকা খেলোয়াড়দের, পরখ করে নিতে পারতো অভিজ্ঞ নতুন মুখদের।

Advertisement

কিন্তু এর উল্টোটাই করলো প্রোটিয়ারা। সিরিজের শেষ দুই ম্যাচের জন্য ঘোষিত স্কোয়াডে ফেরানো হয়েছে অভিজ্ঞ হাশিম আমলা, ওপেনার এইডেন মারক্রাম এবং প্রায় সাড়ে চার মাস ধরে দলের বাইরে থাকা জেপি ডুমিনিকে।

মূলত বিশ্বকাপের আগে সেরা তারকাদের ফর্ম ঠিক রাখতেই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানান অধিনায়ক ফাফ ডু প্লেসিস। আমলা এবং মারক্রাম ফেরায় স্কোয়াড থেকে বাদ পড়েছেন দুই তরুণ রেজা হেন্ডরিকস এবং উইয়ান মাল্ডার। ডুমিনি ঢুকেছেন স্কোয়াডের ১৫তম সদস্য হিসেবে।

ডুমিনি এবং আমলার মতো অভিজ্ঞদের দলে পেয়ে অধিনায়ক ডু প্লেসিস মনে করছেন দলের ভারসাম্য আরও ভালো হলো এতে। তিনি বলেন, ‘আমরা সবসময়ই নিজেদের ভারসাম্যের ব্যাপারে আলোচনা করেছি। যখন স্কোয়াডে ডুমিনিকে আনা হলো তখন আমাদের চাওয়া তার কাছ থেকে মাত্র পাঁচ ওভার হলেই হয়। তার অন্তর্ভুক্তি আমাদের দলের ভারসাম্য আরও দৃঢ় করে। তার অভিজ্ঞতাও আমাদের কাজে লাগবে।’

Advertisement

এসময় বিশ্বকাপের ব্যাপারে দলের ভাবনার কথা জানাতে গিয়ে প্রোটিয়া অধিনায়ক বলেন, ‘আমার মূল ফোকাস হলো খেলোয়াড়রা বিশ্বকাপে যাওয়ার আগে নিজেদের পারফরম্যান্সটা যেনো যথাযথ রাখতে পারে। আমরা জানি আমলা কী করতে হবে। দক্ষিণ আফ্রিকার হয়ে সে অনেক ক্রিকেট খেলেছে, অনেক রেকর্ডও রয়েছে তার দখলে। তবে আমাদের এটাও নিশ্চিত করতে হতো যে হেন্ডরিকস পর্যাপ্ত সুযোগ পেলো কি-না। আমি নিশ্চিত আমলা এবার স্কোয়াডে ফিরে সুযোগটা কাজে লাগাবে।’

বুধবার পোর্ট এলিজাবেথে সিরিজের চতুর্থ ওয়ানডে খেলবে শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকা। ১৬ তারিখ সিরিজের শেষ ওয়ানডেটি হবে কেপ টাউনে।

শেষ দুই ওয়ানডের জন্য দক্ষিণ আফ্রিকা স্কোয়াড

ফাফ ডু প্লেসিস (অধিনায়ক), হাশিম আমলা, কুইন্টন ডি কক (উইকেটরক্ষক), জেপি ডুমিনি, ইমরান তাহির, এইডেন মারক্রাম, ডেভিড মিলার, লুঙ্গি এনগিডি, এনরিচ নর্ৎজে, আন্দিল ফেলুকায়ো, ডুয়াইন প্রিটোরিয়াস, কাগিসো রাবাদাম তাবরাইজ শামসি, ডেল স্টেইন এবং রাসি ফন ডার ডুসেন।

Advertisement

এসএএস/জেআইএম