আইন-আদালত

চুড়িহাট্টার অগ্নিকাণ্ড : ওয়াহেদ ম্যানশন মালিকের দুই ছেলের জামিন

পুরান ঢাকার চকবাজারের চুড়িহাট্টায় ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় দায়ের করা মামলায় ওয়াহেদ ম্যানশনের মালিকের দুই ছেলে মো. হাসান ও সোহেল ওরফে শহীদকে তিন সপ্তাহের জামিন দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে তদন্তের স্বার্থে তাদেরকে তদন্তকারী কর্মকর্তাদের সহযোগিতা করতে বলেছেন।

Advertisement

সোমবার (১১ মার্চ) হাইকোর্টের বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম ও বিচারপতি মো. রিয়াজ উদ্দিন খানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন। আদালতে জামিনের পক্ষে শুনানি করেন আইনজীবী অ্যাডভোকেট মোমতাজউদ্দীন আহমেদ মেহেদী ও শেখ ওবায়দুর রহমান। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট জাহিদ সারওয়ার কাজল।

আদালত জামিনের মেয়াদ শেষে তাদের দুইজনকে নিম্ন আদালতে আত্মসমর্পণ করার নির্দেশ দিয়েছেন। তবে জামিনের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করা হবে বলে জানিয়েছেন রাষ্ট্রপক্ষের ডেপুটি অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট জাহিদ সারওয়ার কাজল।

গত ২০ ফেব্রুয়ারি রাতে চুড়িহাট্টার অগ্নিকাণ্ডে ৭১ জন নিহত হন। আহত হন অনেকে। ওই ঘটনায় আসিফ নামে স্থানীয় এক বাসিন্দা চকবাজার মডেল থানায় এ মামলা দায়ের করেন। মামলায় হাইকোর্টে আত্মসমর্পণ করে তারা জামিন আবেদন করেন।

Advertisement

শুনানিতে তাদের আইনজীবী বলেন, মামলার এজাহারে উল্লেখ করা হয় প্রাইভেটকারের সিলিন্ডার বিস্ফোরণ হয়ে এই অগ্নিকাণ্ডের সূত্রপাত। ফলে ভবন মালিক হিসেবে তাদের দায় কোথায়? এছাড়া এজাহারে ৬৫ ও ৬৬ নম্বর ভবনের কথা উল্লেখ করা হয়েছে। অথচ তারা ওই নম্বরের কোনো ভবনের মালিক নয়। তারা ৬৪ নম্বর ভবনের সত্ত্বাধিকারী। এ কারণে আদালত তাদের জামিন মঞ্জুর করতে পারেন।

এফএইচ/আরএস/পিআর