জাতীয়

জাতীয় সমাজকল্যাণ পরিষদ বিল সংসদে উত্থাপিত

সমাজকল্যাণ কাজে নিয়োজিত ব্যক্তি বা প্রতিষ্ঠানকে ঋণ, অনুদান ও স্বীকৃতি প্রদানের বিধান রেখে জাতীয় সমাজকল্যাণ পরিষদ বিল-২০১৯ সংসদে উত্থাপিত হয়েছে। সোমবার (১১ মার্চ) ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়ার সভাপতিত্বে সংসদে সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ এ বিল উত্থাপন করেন। পরে বিলটি অধিকতর পরীক্ষা-নিরীক্ষা করে সংসদে রিপোর্ট দেয়ার জন্য সংশ্লিষ্ট সংসদীয় স্থায়ী কমিটিতে প্রেরণ করা হয়।

Advertisement

বিলে আইনের উদ্দেশ্য পূরণে বাংলাদেশ জাতীয় সমাজকল্যাণ পরিষদ গঠিত হবে। এজন্য সমাজকল্যণমন্ত্রীকে সভাপতি করে ৮৪ সদস্যের একটি পরিচালনা বোর্ড এবং সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিবকে চেয়ারম্যান করে ১৯ সদস্যের নির্বাহী কমিটি থাকবে। পরিষদের কাজ হবে দারিদ্র্য বিমোচন ও সামাজিক নিরাপত্তা সৃষ্টির লক্ষ্যে সমাজকল্যাণ মূলক প্রকল্প গ্রহণ ও অনুমোদন।

বিশেষ করে সমাজের নারী, শিশু, অনগ্রসর, সুবিধাবঞ্চিত বা কম সুবিধাপ্রাপ্ত ক্ষুদ্র জাতিসত্তা, নৃ-গোষ্ঠী, বুদ্ধিপ্রতিবন্ধী, দুর্যোগে ক্ষতিগ্রস্ত, নদী ভাঙনে ক্ষতিগ্রস্ত, বস্তিবাসী, চা-বাগান শ্রমিকসহ দারিদ্র্য সীমার নিচে বসবাসকারী জনগোষ্ঠীর জীবন মানোন্নয়নে আর্থিক অনুদান প্রদান করা। বিলে বিদ্যমান সমাজকল্যাণ রেজুলেশন রহিত করার প্রস্তাব করা হয়েছে।

বিলের উদ্দেশ্য ও কারণ সম্বলিত বিবৃতিতে বলা হয়, ১৯৫৬ সালের ২ জানুয়ারি একটি রেজুলেশনের মাধ্যমে জাতীয় সমাজ কল্যাণ পরিষদ গঠিত হয়। স্বাধীন বাংলাদেশে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশনায় ১৯৭২ সালে রেজুলেশনের মাধ্যমে এ প্রতিষ্ঠানের নামকরণ করা হয় বাংলাদেশ জাতীয় সমাজকল্যাণ পরিষদ। বাংলাদেশের সমাজকল্যাণ ক্ষেত্রে পরিষদের কার্যক্রমে গতিশীলতা ও সুসংহত করতে আইনটি প্রয়োজন।

Advertisement

এইচএস/আরএস/পিআর