আন্তর্জাতিক

ইথিওপিয়ায় বিধ্বস্ত বিমানের ব্ল্যাক বক্স উদ্ধার

ইথিওপিয়ান এয়ারলাইন্সের যে বিমানটি গত রোববার বিধ্বস্ত হয়েছে তার ভেতরে থাকা ফ্ল্যাইট রেকর্ডার (ব্ল্যাক বক্স) উদ্ধার করেছে তদন্তকারী কর্মকর্তারা। দেশটির সরকারি ওই বিমান সংস্থার পক্ষ থেকে ব্ল্যাক বক্স উদ্ধারের তথ্য নিশ্চিত করা হয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

Advertisement

বিবিসির প্রতিবেদনে জানানো হয়েছে, বিধ্বস্ত বিমানটির একপাশ থেকে ককপিট ভয়েস রেকর্ডার ও ডিজিটাল ফ্ল্যাইট ডাটা রেকর্ডার উদ্ধার করেছে তদন্তকারী দল। তবে বিশেষজ্ঞরা বলছেন, ভয়াবহ ওই দুর্ঘটনার কারণ সম্পর্কে এখনই কিছু বলা সম্ভব নয়।

আরও পড়ুন >> বিমান দুর্ঘটনায় নিহত শিখার স্বজনরা কোথায়?

ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবা থেকে কেনিয়ার নাইরোবির উদ্দেশে যাত্রা করার ছয় মিনিটের মাথায় বোয়িং-৭৩৭ ম্যাক্স ৮ বিমানটি বিধ্বস্ত হয়। বিমানটিতে থাকা ৮ জন ক্রু-সহ ১৫৭ জন যাত্রীর সবাই মারা গেছেন।

Advertisement

রোববার স্থানীয় সময় সকাল ৮টা ৩৮ মিনিটে আদ্দিস আবাবার বোল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ক্রু-সহ ১৫৭ আরোহী নিয়ে নাইরোবির উদ্দেশে যাত্রা শুরু করে বিমানটি। উড্ডয়নের পর ৮টা ৪৪ মিনিটে বিমানটির সঙ্গে রাডারের যোগাযোগ বিচ্ছিন্ন হলে রাজধানী থেকে ৬০ কিলোমিটার দূরের বিশোফতু শহরে তা বিধ্বস্ত হয়।

বিমান সংস্থাটির প্রধান নির্বাহী কর্মকর্তা জানিয়েছেন, বিধ্বস্ত বিমানটিতে ৩০টির বেশি দেশের নাগরিক ছিলেন। বিমান সংস্থাটির একজন মুখপাত্র দেশটির সরকারি সম্প্রচার মাধ্যমকে জানিয়েছেন যাত্রীদের কেউই আর বেঁচে নেই।

এসএ/জেআইএম

Advertisement