জাতীয়

চট্টগ্রামে ৯ দফা দাবিতে পাটকল শ্রমিকদের লাল পতাকা মিছিল

রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকদের মজুরি কমিশন বাস্তবায়ন, বকেয়া পরিশোধ, গ্র্যাচুইটি, বদলি শ্রমিক স্থায়ীকরণসহ ৯ দফা দাবি আদায়ে লাল পতাকা মিছিল করেছে চট্টগ্রামের আমিন জুট মিল, গালফ্রা হাবিব লিমিটেড, আর আর জুট মিলস, গুল আহমদ ও হাফিজ জুট মিলের হাজার হাজার শ্রমিক-কর্মচারী।

Advertisement

রোববার (১০ মার্চ) সকালে চট্টগ্রাম নগরের পাঁচলাইশে আমিন জুট মিল, সীতাকুণ্ডে গালফ্রা হাবিব লিমিটেড, গুল আহমদ ও হাফিজ জুট মিল ও বাঁশবাড়িয়ায় আর আর জুট মিলসের শ্রমিক-কর্মচারিরা এসব কর্মসূচি পালন করেন।

সূত্র জানায়, সকাল সাড়ে ৯টার দিকে আমিন জুট মিল গেট থেকে মুরাদপুর-হাটহাজারী সড়কে মিছিল করেন আমিন জুট মিলের শ্রমিকরা। মিছিল শেষে মিলের সামনেই সমাবেশ করেন তারা।

সমাবেশে বক্তারা বলেন, মজুরি কমিশন বাস্তবায়ন, বকেয়া মজুরি পরিশোধ, পাটক্রয়ের টাকা যথাসময়ে মিলে প্রেরণ, কর্মরত শ্রমিকদের স্থায়ীকরণসহ ৯ দফা বাস্তবায়ন করতে হবে।

Advertisement

সমাবেশ থেকে কেন্দ্রীয় পাটকল শ্রমিক লীগের কর্মসূচির অংশ হিসেবে মঙ্গলবার (১২ মার্চ) ২৪ ঘণ্টা ধর্মঘট পালনের আহ্বান জানানো হয়।

এদিকে একই সময়ে গ্রালফ্রা হাবিব লিমিটেডের সিবিএর নেতাকর্মীদের নেতৃত্বে শ্রমিকরা শুকলালহাট বাজার এলাকায় মিছিল করেন। মিছিল শেষে তারা কারখানা প্রাঙ্গণে বিক্ষোভ সমাবেশ করেন। এত অংশ নেন গুল আহমদ ও হাফিজ জুট মিলের শ্রমিকরাও।

এছাড়া একই দাবিতে বাঁশবাড়িয়া আর আর জুট মিলসের শ্রমিকরা ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশে লাল পতাকা মিছিল করেন। এতে বক্তব্য রাখেন সিবিএ সভাপতি নুরুল হক, সহ-সভাপতি লোকমান হোসেন, সাধারণ সম্পাদক জহুরুল হক, যুগ্ন সম্পাদক নুরুল হকসহ অন্যরা।

এ সময় শ্রমিক নেতারা বলেন, তাদের দীর্ঘদিনের এই দাবি মানা না হলে আগামী ১২ মার্চ প্রতিটি পাটকলে ২৪ ঘণ্টা ধর্মঘট পালিত হবে।

Advertisement

আবু আজাদ/বিএ/পিআর