আন্তর্জাতিক

তিমির ধাক্কায় আহত হয়ে হাসপাতালে ফেরির ৮০ যাত্রী

জাপান সাগরে যাত্রী পারাপারের সময় তিমির সঙ্গে ধাক্কা লেগে অন্তত ৮০ জন যাত্রী আহত হয়েছেন। দুর্ঘটনায় আহতের হাসপাতালে নেয়া হয়েছে। শনিবার জাপানের নীগাটা বন্দর থেকে দ্রুত গতিসম্পন্ন জাহাজ হাইড্রোফয়েল স্যাদো আইল্যান্ডে ফেরার পথে এ দুর্ঘটনা ঘটে।

Advertisement

কোস্ট গার্ড বলছে যে, আহতদের মধ্যে অন্তত ১৩ জন গুরুতর আঘাত পেয়েছেন। তবে তারা জ্ঞান হারাননি। সে সময় জাহাজে ২১২ জন যাত্রী এবং চারজন ক্রু ছিলেন।

ফেরি সার্ভিসটি পরিচালনা করে স্যাদো স্টিম শিপ কোম্পানি। তারা জানিয়েছে, ঘটনাটির পর নিজে থেকেই ফেরিটি তার গন্তব্যে পৌঁছাতে সক্ষম হয়, যদিও নির্ধারিত সময়ের চেয়ে এক ঘণ্টা দেরি হয়েছে।

ফেরিটির চালক বলছেন, সমুদ্রযানটি কোনো একটা কিছুকে আঘাত করে, যার ফলে জাহাজের স্টার্নে ১৫ সেন্টিমিটারের ছয় ইঞ্চি একটি ফাটল তৈরি হয়। এক বিবৃতিতে, ফেরিচালক যাত্রীদের কাছে ক্ষমা প্রার্থনা করে বলেছেন, জাহাজটির কোনো একটি সামুদ্রিক জীবের সঙ্গে সংঘর্ষ ঘটেছে।

Advertisement

জাপান সাগরে মিঙ্কি এবং হাম্পব্যাক জাতের তিমির অবাধ যাতায়াত আছে

জাতীয় গণমাধ্যম এনএইচকে একজন মেরিন এক্সপার্টের বরাত দিয়ে বলেছে, ক্ষতির পরিমাণ দেখে মনে হচ্ছে জাহাজটির একটি তিমির সঙ্গে ধাক্কা লেগেছিল।

স্থানীয় সংবাদমাধ্যমকে ফেরিটির একজন যাত্রী বলেছেন, ধাক্কায় সামনের সিটের সঙ্গে গিয়ে আমার ঠোঁটে আঘাত লাগে। এ সময় আশপাশের সব যাত্রীই ব্যথায় কাতরাচ্ছিল।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, জাহাজটি জেট ইঞ্জিনের সাহায্যে ঘণ্টায় ৮০ কিলোমিটার গতিতে চলতে পারে। তিমির সঙ্গে সংঘর্ষে জাহাজটির হাইড্রোফয়েল উইংয়ের একটি ক্ষতিগ্রস্ত হয়েছে।

Advertisement

বছরের এ সময়টিতে জাপান সাগরের এই অঞ্চলে মিঙ্কি এবং হাম্পব্যাক জাতের তিমি ঘনঘন যাতায়াত করে থাকে।

এসআর/এমএস