খেলাধুলা

জুটি গড়ে তামিম-সাদমানের ইতিহাস

দ্বিতীয় দিন বৃষ্টি থামার পর যখন কভার তোলা হলো, দেখা গেলো উইকেট যেন সবুজ গালিচা। যেখানে ছোবল দেয়ার অপেক্ষায় রয়েছেন ট্রেন্ট বোল্ট, টিম সাউদিরা। এ দুই ডানহাতি-বাঁহাতির বোলিং জুটিতে নিউজিল্যান্ডের মাটিতে সফরকারী দলগুলোর নাকাল হওয়ার নজির খুব কম নয়। কিছুদিন আগেই ইংল্যান্ড ক্রিকেট দলকে ৫৮ রানেই গুটিয়ে দিয়েছিলেন এ দুই পেসার।

Advertisement

অথচ সেই নিউজিল্যান্ডের মাটিতে গিয়েই বিরল এক কীর্তি গড়লেন বাংলাদেশ ক্রিকেট দলের দুই ওপেনার তামিম ইকবাল ও সাদমান ইসলাম অনিক। ইতিহাসে মাত্র দ্বিতীয় 'সফররত' জুটি হিসেবে নিউজিল্যান্ডের মাটিতে টানা তিন ইনিংসে পঞ্চাশোর্ধ্ব রানের উদ্বোধনী জুটি গড়েছেন তামিম ও সাদমান।

দেশসেরা ব্যাটসম্যান অভিজ্ঞ তামিম ইকবালের টেস্ট অভিষেকই হয়েছিল নিউজিল্যান্ডের মাটিতে। নিজের অভিষেক ম্যাচের দুই ইনিংসেই ফিফটি করেছিলেন ১৯ বছর বয়সী তামিম। অভিষেক না হলেও নিউজিল্যান্ডের মাটিতে সিরিজের প্রথম ম্যাচে টেস্ট ক্যারিয়ারের মাত্র দ্বিতীয় ইনিংস খেলতে নেমেছিলেন সাদমান।

দুজনই সফল নিজেদের পরীক্ষায়। হ্যামিল্টনের সেডন পার্কে ম্যাচের প্রথম ইনিংসে ৫৭ রান যোগ করেছিলেন তামিম-সাদমান, দ্বিতীয় ইনিংসে তাদের জুটিতে আসে ৮৮ রান। ধারাবাহিকতা ধরে রেখে ওয়েলিংটনের বেসিন রিজার্ভেও ৭৪ রানের জুটি গড়েছেন এ দুই বাঁহাতি। আর এতেই ঢুকে গিয়েছেন ইতিহাসের পাতায়।

Advertisement

নিউজিল্যান্ডের মাটিতে হওয়া এ যাবতকালে সব টেস্ট মিলিয়ে সফরকারী দলগুলো টানা তিন ইনিংসে অর্ধশত রানের জুটি গড়তে পেরেছিল মাত্র এক বার। যা করেছিলেন দক্ষিণ আফ্রিকার দুই ওপেনার গ্যারি কার্স্টেন এবং হার্শেল গিবস। ১৯৯৯ সালে কারস্টেন-গিবসের উদ্বোধনী জুটিতে টানা তিন ইনিংসে এসেছিল ৭৬, ১২৭ ও ৭৩ রান।

প্রায় দুই দশক পর এ কীর্তি ফের গড়লেন তামিম ও সাদমান। চলতি টেস্টের দ্বিতীয় ইনিংসে পুনরায় পঞ্চাশোর্ধ্ব রানের জুটি গড়তে পারলে হার্শেল-গিবসকেও পেছনে ফেলে দেবেন বাংলাদেশের এ দুই ওপেনার। তবে ১৯৬৪ সালে দক্ষিণ আফ্রিকার অন্য দুই ওপেনার এডি বার্লো এবং ট্রেভর গার্ভার্ড টানা চার ইনিংসে গড়েছিলেন ১১৭, ১১৭, ৯২ ও ১১৫ রানের জুটি। কিন্তু মাঝে এক ইনিংসে বার্লোর সঙ্গে ইনিংস শুরু করেছিলেন কলিন ব্লান্ড। যে কারণে ওপেনিং জুটিতে ফিফটির হ্যাটট্রিকে এটিকে বিবেচনা করা হয় না।

এছাড়া বাংলাদেশের টেস্ট ইতিহাসে এ নিয়ে মাত্র তৃতীয়বার টানা তিন ইনিংসে পঞ্চাশোর্ধ্ব ওপেনিং জুটি গড়লেন ওপেনাররা। সর্বপ্রথম ২০১০ সালের ইংল্যান্ডের বিপক্ষে তামিম-ইমরুল টানা তিন ইনিংসে গড়েছিলেন ৮৮, ১৮৫ ও ১২৬ রানের জুটি। আর ২০১৭ সালে শ্রীলঙ্কার বিপক্ষে তামিম-সৌম্য জুটিতে টানা তিন ইনিংসে হয়েছিল ১১৮, ৬৭ ও ৯৫ রানের জুটি।

এসএএস/এমএস

Advertisement