দেশজুড়ে

পলিথিনের পরিবর্তে জুটপলি ব্যবহারের উদ্যোগ নেয়া হচ্ছে

বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, পরিবেশের ভারসাম্য রক্ষা ও জলবায়ু ঝুঁকি মোকাবেলায় পলিথিনের ব্যবহার বন্ধ করে সরকার জুটপলি ব্যবহারের উদ্যোগ নিচ্ছে। পলিথিনের যত্রতত্র ব্যবহারে পরিবেশ মারাত্মক ক্ষতির সম্মুখীন হচ্ছে। এর ব্যবহার বন্ধের জন্য সরকার বার বার উদ্যোগ নিয়েছে। কিন্তু জনগণ সচেতন হয়ে পলিথিন বর্জন না করলে পরিবেশ রক্ষা করা যাবে না। এটার গুরুত্ব সাধারণ মানুষকে উপলব্ধি করতে হবে। আমরা পলিথিন ব্যবহার না করলে অবৈধ ব্যবসায়ীরাও তা তৈরি করবে না।

Advertisement

শনিবার দুপুরে মৌলভীবাজারের বর্ষিজোড়া ইকোপার্ক পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

বনমন্ত্রী আরও বলেন, বর্ষিজোড়া ইকোপার্কটি পুনরায় চালু করার উদ্যোগ নেয়া হবে। এছাড়া মৌলভীবাজারের লাউয়াছড়া জাতীয় উদ্যানসহ সংরক্ষিত বনাঞ্চলগুলোতে বন উজাড় ও গাছ পাচারের ব্যাপারে তদন্ত করে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে।

এ সময় মৌলভীবাজার-৩ আসনের সংসদ সদস্য নেছার আহমদ, পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ শাহজালাল, পৌর মেয়র ফজলুর রহমান, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক রাধাপদ দেব সজল, প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) শামছুল মুহিত চৌধুরীসহ বনবিভাগের কর্মকর্তা ও স্থানীয় আওয়ামী গীগের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

Advertisement

রিপন দে/আরএআর/এমকেএইচ