আন্তর্জাতিক

পাকিস্তানের মাটিকে সন্ত্রাসীদের ঘাঁটি হতে দেব না : ইমরান খান

পাকিস্তানের মাটি ব্যবহার করে বিদেশে কোনো সন্ত্রাসী হামলা পরিচালনা করতে দেয়া হবে না বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান। তাছাড়া সন্ত্রাসী কর্মকাণ্ড পরিচালনাকারী এসব জঙ্গিগোষ্ঠীকে দেশ থেকে বিতাড়িত করা হবে বলেও ঘোষণা দিয়েছেন তিনি।

Advertisement

শুক্রবার পাকিস্তানের দক্ষিণাঞ্চলে দেয়া এক ভাষণে ইমরান খান বলেন, ‘বিদেশে সন্ত্রাসবাদী কার্যক্রম চালানো কিংবা হামলার জন্য পাকিস্তান সরকার তার দেশের মাটিকে ব্যবহার হতে দেবে না। ইনশাল্লাহ, আপনারা এক নতুন অধ্যায়ের সূচনা দেখতে পাবেন।’

পাকিস্তানের বিরুদ্ধে ভারত ও বিশ্বের অন্যান্য দেশগুলো যে সন্ত্রাসবাদী কার্যক্রমে মদদ দেওয়ার অভিযোগ তুলছে তা নাকচ করে দেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামায় পাকিস্তানি জঙ্গিগোষ্ঠী জইশ-ই-মোহাম্মদের হামলার পর আন্তর্জাতিকভাবে চাপের মুখে রয়েছে পাকিস্তান। তারই জেরে দেশটিতে বিদ্রোহীদের বিভিন্ন প্রতিষ্ঠানে অভিযান চালানো হচ্ছে।

পাকিস্তানের এ জঙ্গিদমন অভিযানকে লোকদেখানো বলেই মন্তব্য করেছে ভারত। তবে ইমরান খান বলছেন, একটি শান্তিপূর্ণ, স্থিতিশীল পাকিস্তান গড়াই তার কাঙ্খিত লক্ষ্য। তিনি বলেন, ‘আমরা এখন থেকে কোনো জঙ্গি গোষ্ঠীকেই আমাদের দেশের মাটি ব্যবহার করে সন্ত্রাসী তৎপরতা চালাতে দেব না।’

Advertisement

গত ১৪ ফেব্রুয়ারি কাশ্মীরের পুলওয়ামায় ভারতের কেন্দ্রীয় রিজার্ভ পুলিশ ফোর্সের গাড়ি বহরে আত্মঘাতী হামলায় অন্তত ৪০ জন জওয়ান নিহত হওয়ার পর ভারত-পাকিস্তানের মধ্যে উত্তেজনা বেড়ে যায়। কাশ্মীরে হামলার প্রতিশোধ নিতে গত ২৬ ফেব্রুয়ারি পাকিস্তানের আকাশসীমায় ঢুকে বিমান হামলা চালায় ভারত।

পাকিস্তান জঙ্গি গোষ্ঠীদের মদদ দেয় এমন অভিযোগ তুলে করা ওই হামলার ঠিক একদিন পর পাকিস্তান ভারতের দুটি যুদ্ধবিমান ভূপাতিত করে একজন পাইলটকে আটক করে। আটকের প্রায় দুইদিন পর প্রধানমন্ত্রী ইমরান খানের ‘শান্তি প্রতিষ্ঠার নিদর্শন’ হিসেবে পাইলটকে ভারতের কাছে হস্তান্তর করা হয়। তারপর উত্তেজনা কমে গেলেও দুই দেশের মধ্যে কথার লড়াই এখনো চলছে।

এসএ/এমএস

Advertisement