দেশজুড়ে

‘জামায়াতের একটি দল আছে যাদের চোখ ছাড়া কিছুই দেখা যায় না’

রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেছেন, ধর্মের কথা বলে বিএনপি-জামায়াত নারীদের ঘরের কোণে আটকে রাখার চেষ্টা করেছে। জামায়াতের একটি দল আছে যাদের চোখ ছাড়া কিছুই দেখা যায় না। এসবের সঙ্গে ধর্মের বড় ধরণের সম্পর্ক আছে বলে আমি মন্তব্য করছি না। বোরকা পরে অনেক নারী ক্রাইম করছে।

Advertisement

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে শুক্রবার দুপুরে পঞ্চগড় সরকারি মিলনায়তন চত্বরে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদফতর এ আলোচনা সভার আয়োজন করে।

রেলমন্ত্রী বলেন, হিজাবের নামে নারীরা নিজেরাই নিজেদের বন্দি করে ফেলছেন। এটির মধ্যেও সুক্ষ্ম ধর্মীয় প্রচারণা রয়েছে। এটি এখন বাংলাদেশের প্রত্যেক জায়গায় শুরু হয়েছে।

কোটা আন্দোলন প্রসঙ্গে তিনি বলেন, কোটা আন্দোলনে নারীদেরই ক্ষতি হয়েছে। নারীরা বলতে পারতো তাদের কোটা রাখতে হবে। কিন্তু তারাই আন্দোলনে নেমেছে। তাই কোটা বাদ দেয়া হয়েছে। রেলমন্ত্রী বলেন, নারীরাই নারীদের দ্বারা বেশি নির্যাতনের শিকার হচ্ছে। তাই নারীদের নিজেদের অধিকার রক্ষার জন্য নিজেদেরকেই এগিয়ে আসতে হবে। সেই সঙ্গে নারীদের সুশিক্ষার ব্যবস্থা করতে হবে। নারীদের মধ্যে যতই শিক্ষার আলো প্রবেশ করবে ততই তারা তাদের অধিকার সম্পর্কে সচেতন হবে।

Advertisement

জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিনের সভাপতিত্বে আলোচনা সভায় জেলা পরিষদের চেয়ারম্যান আনোয়ার সাদাত সম্রাট, পুলিশ সুপার গিয়াসউদ্দিন আহমদ, পঞ্চগড় সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ কানাই লাল কুন্ডু, সিভিল সার্জন ডা. নিজামউদ্দিন প্রমুখ উপস্থিত ছিলেন।

এর আগে রেলমন্ত্রী বেলুন উড়িয়ে নারী উন্নয়ন মেলার উদ্বোধন করেন। মেলায় নারীদের তৈরি বিভিন্ন পণ্য ও হস্তশিল্প নিয়ে ১০টি স্টলে সরকারি বেসরকারি প্রতিষ্ঠান অংশ নেয়। পরে মন্ত্রী বিভিন্ন স্টল পরিদর্শন করেন।।

সফিকুল আলম/আরএআর/এমকেএইচ

Advertisement